ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

‘শেখ হাসিনা দেশের শিক্ষার্থীদের বিশ্বব্যাপী পড়ার সুযোগ তৈরি করে দিয়েছেন’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
‘শেখ হাসিনা দেশের শিক্ষার্থীদের বিশ্বব্যাপী পড়ার সুযোগ তৈরি করে দিয়েছেন’

ঢাকা: দেশের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বিশ্বব্যাপী পড়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাপক সুযোগ তৈরি করে দিয়েছেন বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

তিনি বলেন, আজ বাংলাদেশের শিক্ষার্থীরা বিশ্বের অনেক বড় বড় বিশ্ববিদ্যালয়ে কৃতিত্বের সঙ্গে পড়াশোনা করে দেশের মুখ উজ্জ্বল করছে, আমাদের দেশের মর্যাদা বাড়াচ্ছে।

বিশ্বের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোতে আমাদের সন্তানেরা পড়াশোনা করছে। এসব কিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে। তিনি শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষা অর্জনে ব্যাপক সুযোগ তৈরি করে দিয়েছেন।

শুক্রবার (২৭ জানুয়ারি) সকালে অস্ট্রেলিয়ার নিউ ক্যাসেল ইউনিভার্সিটিতে কৃষি বিষয়ে উচ্চ শিক্ষার জন্য অধ্যয়নরত বাংলাদেশের ২৫ জন পিএইচডি ফেলোসহ বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময়ে তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর শিক্ষা ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন হয়েছে। বাংলাদেশ বিশ্বমানের শিক্ষার্থী তৈরি করছে। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক সফলতার কারণে বিশ্বের বিভিন্ন দেশে ছাত্রছাত্রীরা শিক্ষা ক্ষেত্রে ব্যাপক সুযোগ পাচ্ছে। কর্মক্ষেত্রেও আমাদের সন্তানদের ব্যাপক সুযোগ দেওয়া হয়। পড়াশোনার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নির্দেশে পররাষ্ট্র মন্ত্রণালয় সব সময় শিক্ষার্থীদের সহযোগিতা করে।

তিনি বলেন, কৃষিবিদদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্মানিত করে গিয়েছিলেন। এখন তার কন্যা শেখ হাসিনাও কৃষিবিদদের তাদের উপযুক্ত সম্মান দিচ্ছেন। কৃষি বিষয়ে দেশের বাইরে পড়াশোনা করে আমাদের শিক্ষার্থীরা ভালো করছে। তাদের বিভিন্নভাবে সরকার সহযোগিতা করছে।

পরে বাহাউদ্দিন নাছিম নিউ ক্যাসেল ইউনিভার্সিটির কলেজ অফ ইঞ্জিনিয়ারিং, সায়েন্স অ্যান্ড এনভারমেন্টের  ডিরেক্টর অজয়ান বিনুর সঙ্গে অলোচনায় বাংলাদেশ থেকে যাওয়া শিক্ষার্থীদের সমস্যা, উচ্চ শিক্ষার্থে এবং কৃষি গবেষণায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে নিউ ক্যাসেল বিশ্ববিদ্যালয়ের দ্বিপাক্ষিক দীর্ঘ মেয়াদে পরিকল্পনা করার উপর জোর দেন।  

এ আলোচনায় আরো অংশ নেন কৃষিবিদ ইনস্টিটিউশন অস্ট্রেলিয়ার সভাপতি এবং ইউনিভার্সিটি অব সিডনির প্ল্যান্ট ব্রিডার গবেষক ড. আব্দুস সাদেক।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এসকে/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।