ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

আন্তর্জাতিক লেখক দিবসে শান্তি প্রতিষ্ঠার প্রতিজ্ঞা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
আন্তর্জাতিক লেখক দিবসে শান্তি প্রতিষ্ঠার প্রতিজ্ঞা

ঢাকা বিশ্ববিদ্যালয়: ‘শান্তির পৃথিবী চাই, শুদ্ধাচারী স্বদেশ চাই’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে পালিত হয়েছে ২১তম আন্তর্জাতিক লেখক দিবস।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে সমবেত হয়ে দেশ-বিদেশ থেকে আগত কবি-লেখকরা অশান্ত পৃথিবীতে শান্তি প্রতিষ্ঠার শপথ নেন।

বাংলাদেশ রাইটার্স ক্লাবের উদ্যোগে আয়োজিত এ সমাবেশ ও শান্তিযাত্রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

মন্ত্রী বলেন, আমরা জানি পৃথিবীতে নানা কারণে সংঘাত, অভিঘাত ও যুদ্ধ লেগে যায় এবং কিছু মানুষের স্বার্থ রক্ষা করার জন্যই মূলত পৃথিবীর মানুষ এ দুঃখ কষ্টে পড়ে যায়। তাই সারা পৃথিবীতে যারা সবচেয়ে বেশি সংবেদনশীল মানুষ সেই কবিরাই আজকে একসাথ হয়েছে, সামনেও হবে এবং পৃথিবীর মানুষের কাছে শান্তির বার্তা পৌঁছে দেবে। সেই লক্ষ্যেই আজকে আমাদের এখানে সমবেত হওয়া। আমরা সবাই মিলে এ অশান্ত পৃথিবীকে শান্তিময় পৃথিবী হিসেবে গড়ে তোলার জন্য চেষ্টা করে যাবো।

এ সময় তিনি বিদেশ থেকে আগত কবিদের নিজ নিজ দেশে ফিরে গিয়ে এ শান্তির বার্তা মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য আহ্বান জানান।

বাংলাদেশ রাইটার্স ক্লাবের প্রধান উপদেষ্টা ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, আমরা বিশ্বব্যাপী শান্তির লক্ষ্যে সবপ্রকার যুদ্ধের অবসান চাই। বিশ্বব্যাপী যাবতীয় হিংসা-বিদ্বেষ, অন্যায়-অবিচার লাঘব করে ব্যক্তি জীবনে সদাচারী ও নান্দনিক মানুষের প্রতি গুরুত্ব আরোপ করি। এসব নান্দনিক ও মানবিক মানুষের বিকাশ এবং পরিচর্যায় রাষ্ট্রীয় পর্যায়ে নৈতিক পুনর্জাগরণের মাধ্যমে প্রতিটি দেশ শুদ্ধাচারী হয়ে উঠুক, এ প্রার্থনা করি।

বাংলাদেশ রাইটার্স ক্লাব ঘোষিত আন্তর্জাতিক লেখক দিবসের একুশতম আয়োজনে আমরা পুনরায় বৈশ্বিক শান্তি এবং শুদ্ধাচারী স্বদেশের পক্ষে আমাদের দৃঢ় অবস্থান ঘোষণা করছি। এসময় দেশের কবিদের পাশাপাশি ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশ থেকে আগত কবিরা উপস্থিত ছিলেন।

সমাবেশ শেষে শহীদ মিনার থেকে মিছিল নিয়ে নজরুলের সমাধিতে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন ক্লাবের সদস্যরা। আন্তর্জাতিক লেখক দিবস উপলক্ষে কক্সবাজারের দরিয়া নগরে ৫দিন ব্যাপী ‘দরিয়া নগর কবিতা মেলা ২০২২-২৩’ আয়োজন করা হয়েছে। ২৯ ডিসেম্বর থেকে শুরু হয়ে ২ জানুয়ারি পর্যন্ত চলবে এ মেলা।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
এসকেবি/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।