ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

ঢাবির ফিল্ম স্টাডিজ বিভাগে মাস্টার্স কোর্সে ভর্তির জন্য দরখাস্ত আহবান

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১২
ঢাবির ফিল্ম স্টাডিজ বিভাগে মাস্টার্স কোর্সে ভর্তির জন্য দরখাস্ত আহবান

ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ে নব-প্রতিষ্ঠিত টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ বিভাগে ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে ১ম ব্যাচে দুই-বছর মেয়াদী ‘মাস্টার অব টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ’ প্রোগ্রামে ভর্তির জন্য দরখাস্ত আহবান করা হয়েছে। এই কোর্সে মোট ৩০ (ত্রিশ) জন ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে।



আগামী ৭ এপ্রিল ২০১২ তারিখ থেকে অনলাইনে http://tfsadmission.univdhaka.edu তে আবেদন ফরম পাওয়া যাবে এবং তাতে জমা দেওয়ার বিষয়ে নির্দেশনা থাকবে। পূরণকৃত ফরম আগামী ২৫ এপ্রিল ২০১২ তারিখের মধ্যে অনলাইনে জমা দিতে হবে।
 

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের দেওয়া তথ্য মতে, আবেদনকারীদের কমপক্ষে দ্বিতীয় শ্রেণীর ব্যাচেলর ডিগ্রি অথবা সিজিপিএ ৩.০০ (৪.০০ পয়েন্ট স্কেলে) থাকতে হবে। কোন পরীক্ষায়ই তৃতীয় বিভাগ/শ্রেণী অথবা সিজিপিএ ৩.০০ এর কম গ্রহণযোগ্য হবে না। ইংরেজি মাধ্যমের ছাত্র-ছাত্রীদের অন্তত: ২.৫ সিজিপিএসহ পাঁচটি বিষয়ে ও-লেভেল এবং ২.৫ সিজিপিএসহ দুইটি বিষয়ে এ-লেভেল থাকতে হবে। আবেদনকারীদের বয়স ১ জুলাই ২০১২ তারিখে অবশ্যই ৪০ বছরের নিচে হতে হবে।

আবেদনকারীদেরকে ৭৫ নম্বরের লিখিত ও ২৫ নম্বরের মৌখিক ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় বাংলা ভাষা, ইংরেজী ভাষা এবং সমকালীন ঘটনাবলী বিষয়ে প্রশ্ন থাকবে এবং মৌখিক পরীক্ষায় প্রার্থীর বাংলা ও ইংরেজী ভাষায় কথা বলার দক্ষতা যাচাই করা হবে।

আগ্রহী বিদেশি প্রার্থীদের মধ্যে যাদের আইইএলটিএস স্কোর ৬ অথবা সমমানের টোফেল স্কোর রয়েছে তারা বিভাগের সঙ্গে যোগাযোগ করতে পারে।


আবেদন ফি ১হাজার টাকা ও সেই সঙ্গে ব্যাংক চার্জ প্রদান করতে হবে। দেশের অগ্রণী, রূপালী, সোনালী ও জনতা ব্যাংকের যে কোন শাখায় ফি জমা দেওয়া যাবে।

আগামী ৪মে ২০১২ তারিখ শুক্রবার বিকেল ৩টায় লিখিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রার্থীদেরকে বিকেল আড়াইটার মধ্যে নিজ নিজ কেন্দ্রে উপস্থিত হতে বলা হয়েছে।

এ বিষয়ে টেলিভিশন অ্যান্ড ফিল্ম স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. এ জে এম শফিউল আলম ভূইয়া বাংলানিউজকে বলেন, বিভাগটি প্রতিষ্ঠার পর থেকে শিক্ষার্থীদের মধ্যে এটি ব্যাপক সাড়া ফেলেছে। গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এ বিভাগ থেকে মাস্টার্স করার জন্য আগ্রহী।

তিনি আরও বলেন, আমরা সর্বোচ্চ স্বচ্ছতার ভিত্তিতে মেধাবী শিক্ষার্থীদের ভর্তির জন্য বাছাই করবো।


বাংলাদেশ  সময়: ১৮৩০ ঘণ্টা, ৫ এপ্রিল ২০১২

এম এইচ/
সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, সিনিয়র নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa