ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আইইউবিতে ‘বিদ্রোহী’ ও ‘দ্য ওয়েস্ট ল্যান্ড’-এর শতবর্ষ উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
আইইউবিতে ‘বিদ্রোহী’ ও ‘দ্য ওয়েস্ট ল্যান্ড’-এর শতবর্ষ উদযাপন

ঢাকা: বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’ এবং নোবেলজয়ী ব্রিটিশ কবি টি এস এলিয়টের ‘দ্য ওয়েস্ট ল্যান্ড’ কবিতার শতবর্ষ উদযাপন করেছে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)।  

সোমবার (১৯ ডিসেম্বর) এই উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘ওয়ান হান্ড্রেড ইয়ারস অব নজরুলস বিদ্রোহী অ্যান্ড এলিয়টস দ্য ওয়েস্ট ল্যান্ড’ শীর্ষক এক সেমিনারের আয়োজন করে আইইউবির কাজী নজরুল ইসলাম অ্যান্ড আব্বাস উদ্দিন আহমেদ রিসার্চ অ্যান্ড স্টাডি সেন্টার।

 
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক এবং বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত লেখক, অনুবাদক ও সমালোচক অধ্যাপক ড. ফখরুল আলম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নাতনী খিলখিল কাজী।
 
সেমিনারে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন আব্বাসউদ্দিন আহমদের নাতনী এবং স্বনামধন্য নজরুল সঙ্গীতশিল্পী ও গবেষক ড. নাশিদ কামাল, আইইউবির সম্মানিত ট্রাস্টি জনাব তৌহিদ সামাদ, উপাচার্য অধ্যাপক তানভীর হাসান, কাজী নজরুল ইসলাম অ্যান্ড আব্বাস উদ্দিন আহমেদ রিসার্চ অ্যান্ড স্টাডি সেন্টারের উপদেষ্টা অধ্যাপক ড. নিয়াজ জামান এবং সেন্টারের পরিচালক ও আইইউবির ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস বিভাগের অধ্যাপক ড. আহমেদ আহসানুজ্জামান।

কবিতা দুটির বিভিন্ন দিক নিয়ে রচিত গবেষণা প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. অসীম দত্ত ও সানজীদা হোসেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ড. কল্পনা হেনা রুমী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মো. শামীম হোসেন।  
দুটি কবিতা থেকে আবৃত্তি করে শোনান যথাক্রমে আইইউবির কন্ট্রোলার অব এক্সামিনেশনস তাপস সরকার এবং ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস বিভাগের সহকারী অধ্যাপক ড. কার্ল নিকোলাস ব্লুম।  

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।