ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

সবচেয়ে কম এইসএসসি পরীক্ষার্থী সিলেট বোর্ডে

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২

সিলেট : দেশের আটটি বোর্ডের মধ্যে সবচেয়ে কম এইচএসসি পরীক্ষার্থী এবার সিলেট শিক্ষা বোর্ডে। এ শিক্ষা বোর্ডের অধীনে ২০১২ সালের এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৩৭ হাজার ৭৫৩ জন।

গত বছর এর সংখ্যা ছিল ৩০ হাজার ৯৯৫ জন।

১ এপ্রিল লিখিত পরীক্ষা শুরু হয়ে চলবে ২০ মে পর্যন্ত। এরপর ব্যবহারিক পরীক্ষা হবে ২৩ মে থেকে ৬ জুন পর্যন্ত।

১০০ নম্বরের সৃজনশীল প্রশ্নগুলো দুই ভাগে বিভক্ত থাকবে। রচনামূলক অংশের জন্য ৬০ নম্বর ও নৈর্ব্যক্তিক অংশের জন্য ৪০ নম্বর বরাদ্দ।

সিলেটে এক বছরের ব্যবধানে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৬ হাজার ৭৫৮ জন।

সিলেট শিক্ষা বোর্ডের একটি সূত্র বাংলানিউজকে জানায়, মোট পরীক্ষার্থীর মধ্যে এবার বিজ্ঞান বিভাগ থেকে পাঁচ হাজার ৭৮৪ জন, মানবিকে ২৪ হাজার ৫০৯ জন, ব্যবসায় বাণিজ্য থেকে ৭ হাজার ৫৫৯জন।

এ বছর অনুষ্ঠেয় এইচএসসি পরীক্ষায় মোট ৬৭ কেন্দ্র রয়েছে।

সিলেট শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক মনির উদ্দিন বাংলানিউজকে জানান, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়ার জন্য ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

প্রতিটি কেন্দ্রের সচিব, পরিদর্শক, হল সুপার, কলেজ অধ্যক্ষদের সঙ্গে কয়েক দফা বৈঠক করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রে বিভিন্ন সমস্যা এড়াতে সংশ্লিষ্টদের দেওয়া হয়েছে সুনির্দিষ্ট দিক নির্দেশনা।

শিক্ষাবোর্ড সূত্র থেকে বাংলানিউজকে জানানো হয়, ৬৭ কেন্দ্রে চারটি মোবাইল টিম কাজ করবে। টিমে বোর্ড চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ পরিদর্শকসহ বোর্ডে উধ্বতন কর্মকতারা থাকবেন। এছাড়া স্থানীয়ভাবে কেন্দ্রপ্রধানদের নিয়ে ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০১২

এসএ/সম্পাদনা: রানা রায়হান, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa