ঢাকা, মঙ্গলবার, ১৭ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

শিক্ষা

শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে শাবিপ্রবিতে প্রশিক্ষণ 

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে শাবিপ্রবিতে প্রশিক্ষণ 

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের ইতিবাচক কর্মকাণ্ডে উদ্দীপ্ত করতে সামাজিক বিজ্ঞান অনুষদের শিক্ষকদের নিয়ে ‘মানসিক স্বাস্থ্য, কর্মক্ষেত্রে চাপ ব্যবস্থাপনা ও শিক্ষার্থীদের  ইতিবাচক কর্মকাণ্ডে উদ্দীপ্ত করা’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  

সোমবার (০৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, শিক্ষার্থীদেরকে ভালো কাজে উদ্বুদ্ধ করতে শিক্ষকদের অবদান সবচেয়ে বেশি। এক্ষেত্রে শিক্ষকরা অনেক ভূমিকা পালন করেন। অনেকসময় শিক্ষার্থীরা নানা সমস্যা থাকে। সে সমস্যার কারণে অনেক পড়ালেখায় পিছিয়ে যেতে পারে। তাই শিক্ষকদের জন্য এ ধরনের কর্মশালা খুবই প্রয়োজন।

শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, শিক্ষার্থীরা কোনো সমস্যায় পড়লে তাদের ডেকে নিয়ে সমস্যাগুলো শুনতে হবে এবং তা সমাধানের চেষ্টা করতে হবে। এতে শিক্ষার্থীরা পড়ালেখার প্রতি আগ্রহ ও ইতিবাচক ধারণা সৃষ্টি হবে। এছাড়া শিক্ষকরাও কর্মক্ষেত্রে কাজের চাপে থাকে। আপনাদের সেই কাজের চাপের কীভাবে ব্যবস্থাপনা করা যায় সেই সম্পর্কে এ কর্মশালা থেকে জানা যাবে।
 
অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক দিলারা রহমানের সভাপতিত্বে এবং বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা ও সমাজ বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. তানজিনা চৌধুরীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পলিটিক্যাল স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন।  

এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কাউন্সিলিং মনোবিজ্ঞানী ফজিলাতুন্নেছা।


বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa