ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

শিক্ষা

রাবিতে খেলার মাঠে দোকান নির্মাণ, শিক্ষার্থীদের ক্ষোভ

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
রাবিতে খেলার মাঠে দোকান নির্মাণ, শিক্ষার্থীদের ক্ষোভ

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শেখ রাসেল মাঠে দোকান নির্মাণের জন্য জায়গা বরাদ্দ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শুক্রবার (২ ডিসেম্বর) সকাল থেকে মাঠের দক্ষিণ পাশে নির্মাণ কাজ শুরু হয়েছে।

 

খেলার মাঠে দোকান নির্মাণের এমন সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।  

সরেজমিনে দেখা যায়, শেখ রাসেল মাঠের দক্ষিণ পাশে দোকান নির্মাণের জন্য মাটি খোড়া হচ্ছে। যেখানে ৫টি দোকান নির্মাণ করা হবে বলে জানা গেছে। নির্মাণ কাজের পাশেই শিক্ষার্থীরা ক্রিকেট-ফুটবল খেলছে।  

শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ক্যাম্পাসে এত জায়গা থাকা সত্ত্বেও খেলার মাঠে কেন ব্যবসা প্রতিষ্ঠান করতে হবে? খেলার সময় যেকোনো শিক্ষার্থী আহত হতে পারে। দোকানের কারণে খেলার পরিবেশ নষ্ট হবে। ক্যাম্পাসের অব্যবহৃত জায়গায় স্থায়ী দোকান নির্মাণ করলে এ‌ সমস্যা সৃষ্টি হতো না। এছাড়া দোকান নির্মাণের ফলে মাঠের সৌন্দর্য নষ্ট হবে।

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী শাকিল ইসলাম বলেন, আজ হঠাৎ দেখছি খেলার মাঠে দোকান নির্মাণ হচ্ছে। এতে মাঠের জায়গা অনেকটা সংকীর্ণ হয়ে আসবে। ফলে খেলার সময় যেকোনো শিক্ষার্থী আহত হতে পারে। ক্যাম্পাসে এত জায়গা থাকতে খেলার মাঠে দোকান নির্মাণ অনেকটা দৃষ্টকটু। প্রশাসনের উচিত খেলার মাঠে দোকান নির্মাণ না করে ক্যাম্পাসের খালি জায়গায় দোকান নির্মাণ করা।

পরিসংখ্যান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রানা রায় বলেন, ক্যাম্পাসে এত জায়গা থাকা সত্ত্বেও খেলার মাঠে কেন ব্যবসা প্রতিষ্ঠান করতে হবে। ক্যাম্পাসের চারটি খেলার মাঠের মধ্যে শেখ রাসেল মাঠ অন্যতম। যেখানে শিক্ষার্থীরা প্রতিনিয়ত খেলাধুলা করে। সেই মাঠ ঘেষে দোকান নির্মাণ মাঠের পরিবেশ নষ্ট করবে। প্রশাসনের উচিত খেলার মাঠে পরিবেশ ঠিক রাখতে মাঠের পাশে দোকান নির্মাণ না করে ক্যাম্পাসের অব্যবহৃত জায়গায় দোকান নির্মাণ করা।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, শেখ রাসেল মাঠের যে জায়গায় দোকান নির্মাণ করা হচ্ছে, সেখানে খেলাধুলার সমস্যা হওয়ার কোনো কথা নয়। মাঠের অন্য পাশে দোকান হলে, মাঠ সংকুচিত হয়ে যেত। তাই মাঠের দক্ষিণ পাশে দোকান নির্মাণ করা হচ্ছে যাতে মাঠ সংকুচিত হয়ে না যায়।  

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২২
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa