ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে বিজিএমইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২২
চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি নিচ্ছে বিজিএমইএ

ঢাকা: চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)। কর্মীদের দক্ষতা বিকাশ, বিভিন্ন চ্যালেঞ্জকে সুযোগে পরিণত করাসহ বিভিন্ন বিষয়ে সক্ষমতা অর্জনে এ প্রস্তুতি নেওয়া হচ্ছে।

রোববার (২৭ নভেম্বর) ঢাকায় নিজস্ব কমপ্লেক্সে এ তথ্য জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। এদিন যুক্তরাজ্যের কোম্পানি ইএসথ্রিজি লিমিটেড’র প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস ভ্যান ব্রোইথোভেন ও বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মুনাওয়ার উদ্দিন তার সঙ্গে সাক্ষাৎ করেন। তখন এসব কথা বলেন ফারুক হাসান।

বিজিএমইএ সভাপতি বলেন, আমরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুতি নিচ্ছি। আমাদের লক্ষ্য, প্রযুক্তির আপগ্রেডেশন ও কর্মীদের দক্ষতা বিকাশের মাধ্যমে চ্যালেঞ্জগুলোকে সুযোগে পরিণত করা। কারণ, প্রযুক্তির আপগ্রেডেশন আগামী দিনে আমাদের শিল্পের প্রতিযোগী সক্ষমতা বাড়াতে অবদান রাখবে।

ইএসথ্রিজি লিমিটেড’র সিইও ক্রিস ভ্যান ব্রোইথোভেন ও বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মুনাওয়ার উদ্দিনের সঙ্গে সাক্ষাতের সময় প্রযুক্তির অগ্রগতি ও যেসব প্রযুক্তি বিশ্বব্যাপী ফ্যাশন শিল্পকে রূপ দিচ্ছে সেসব নিয়ে আলোচনা করেন ফরুক। প্রযুক্তি কীভাবে বাংলাদেশি পোশাক কারখানাগুলোর মাধ্যমে মানবাধিকার রক্ষা করে ব্যবসা পরিচালনা করছে এবং এর প্রমাণপত্র আন্তর্জাতিকভাবে প্রদর্শনে কীভাবে সহায়তা করতে পারে, সেসব বিষয়েও আলোচনা হয়।

এ আলোচনার মধ্যে আলোচনায় ইএসথ্রিজি লিমিটেড’র প্রযুক্তিও ছিল, যা বাংলাদেশের পোশাক কারখানায় ব্যবহারের মাধ্যমে শিল্পে স্বচ্ছতার নতুন মাত্রা যোগ করেছে।

ফারুক হাসান আরও বলেন, বাংলাদেশের পোশাক শিল্প উৎপাদন প্রক্রিয়া থেকে শুরু করে নকশা উন্নয়ন, উৎপাদনশীলতা বৃদ্ধি, পরিবেশগত টেকসই উন্নয়ন, সম্পদের দক্ষতা, শ্রমিকদের কল্যাণ প্রভৃতি প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির মানোন্নয়নে জোর দিচ্ছে।

ইএসথ্রিজি লিমিটেড’র সিইও ক্রিস ভ্যান ব্রোইখোভেন বিজিএমইএ’র নতুন প্রযুক্তির ব্যাপারে আনন্দ প্রকাশ করেন। তিনি বলেন, এসব প্রযুক্তি শ্রমিকদের অধিকারে স্বচ্ছতা বাড়াতে পারে। বাংলাদেশ অ্যালায়েন্স, অ্যাকর্ড ও অন্যান্য উদ্যোগ নেতৃত্ব দিচ্ছে। বাংলাদেশে ইএসজিতে প্রচুর বিনিয়োগ এনেছে। এ দেশে , এবং বাংলাদেশে বিশ্বের সর্বোচ্চ সংখ্যক সবুজ পোশাক কারখানা রয়েছে। বিজিএমইএ’র সহযোগিতায় আমাদের প্রযুক্তিগুলো শিল্পে স্বচ্ছতা বৃদ্ধি করতে পারে।

বৈঠকে বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, ২৭ নভেম্বর, ২০২২
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa