ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিসিবিতে শুরু হলো লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
আইসিসিবিতে শুরু হলো লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো  ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (আইসিসিবি) শুরু হলো তিনদিন ব্যাপী ‘গ্লোবাল লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো ২০২২’।  

বৃহস্পতিবার (৩ নভেম্বর ২০২২) সকালে পদর্শনীর উদ্বোধন করেন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

লিফট ও এস্কেলেটরের ওপর আয়োজিত একমাত্র প্রদর্শনীটির ৪র্থ বারের আয়োজন এটি। বাংলাদেশসহ ১০টি দেশের প্রায় অর্ধশত প্রতিষ্ঠান এখানে অংশ নিচ্ছে। ৩ থেকে ৫ নভেম্বর সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই প্রদর্শনী।  

বাংলাদেশ এলিভেটর এক্সেলেটর অ্যান্ড লিফট ইম্পোর্টার অ্যাসোসিয়েশনের (বিইইএলআইএ) সহযোগিতায় ভার্গো কমিউনিকেশন প্রদর্শনীটি আয়োজন করেছে।  

‘গ্লোবাল লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো ২০২২’ দেশের ক্রমবর্ধমান আবাসন শিল্পে লিফট, এস্কেলেটর এবং এলিভেটরের বিকাশের লক্ষ্যে আন্তর্জাতিক মানের প্রদর্শনী। এখানে দেশ-বিদেশের প্রায় অর্ধশত প্রতিষ্ঠান তাদের এস্কেলেটর, এলিভেটর, লিফট এবং বিভিন্ন নিরাপত্তা সরঞ্জামাদির প্রদর্শনী করছে। এই শিল্প সম্পর্কে জানতে, নিজস্ব পণ্য প্রদর্শন ও দেশে-বিদেশে ব্যবসায়িক সুযোগ সম্প্রসারণের ক্ষেত্রে উৎপাদকদের জন্য এই প্রদর্শনীতে অংশ নেওয়া একটি চমৎকার সুযোগ। প্রদর্শনীতে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোকে বাংলাদেশে নতুন ব্যবসার ক্ষেত্র তৈরি করে দেওয়া এই প্রদর্শনী আয়োজনের প্রধান উদ্দেশ্য বলে জানান প্রদর্শনীর উদ্যোক্তারা।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক বলেন, আমাদের এই মুহূর্তে হাইরাইস বিল্ডিং ছাড়া কোনো বিকল্প নেই। হাইরাইজ বিল্ডিং মানেই তো ভার্টিকেল ট্রান্সপোর্ট লিফট ও এস্কেলেটর। একদিকে যেমন এগুলো আমাদের প্রয়োজনীয় অন্যদিকে নিরাপদ সার্ভিসও প্রয়োজন।

বিগত দিনের লিফট ব্যবহারের দুর্ভোগের কথা উল্লেখ করে সংসদ সদস্য বলেন, বর্তমানে দেশে অনেক উন্নতমানের লিফট ও স্কেলেটর এসেছে। কিন্তু আগে বহুতল ভবনের ৯-১০ তলার লিফট বন্ধ হয়ে গেছে, লিফটের দড়ি ছিড়ে গেছে- এরকম বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে। আমি নিজেও একবার সচিবালার লিফটে আটকা পড়েছিলাম। এরকম পরিস্থিতি সত্যিই বিপৎজনক। বর্তমানে লিফটগুলোতে আধুনিকতা ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে। এতে করে এই শিল্পের গ্রোথ আরও বাড়বে।  

‘গ্লোবাল লিফট অ্যান্ড এস্কেলেটর এক্সপো ২০২২’-এর আয়োজক প্রতিষ্ঠান ভার্গো কমিউনিকেশনসের পরিচালক অনিতা রঘুনাথ
বলেন, করোনা মহামারির কারণে বিরতির পর আবার এই প্রদর্শনী আয়োজন করতে পেরে আমরা খুবই আনন্দিত। জনবহুল এই ঢাকা শহরে আবাসন শিল্পের বিকাশে এই প্রদর্শনীর গুরুত্ব অপরিসীম।  

বাংলাদেশ এলিভেটর এস্কেলেটর অ্যান্ড লিফট ইম্পোর্টার অ্যাসোসিয়েশন (বিইইএলআইএ) সভাপতি এমদাদুর রহমান বলেন, আমরা মূলত এই শিল্পের ব্যবসায়ীদের সংগঠন ও উপদেষ্টা পরিষদ যারা এ শিল্পের স্বার্থ সংশ্রিষ্ট বিষয়ের একমাত্র মুখপাত্র। ভার্গো কমিউনিকেশনের সঙ্গে ২০১৫ সাল থেকে ঢাকাতে এই আয়োজনে থাকতে পেরে আমরা খুবই আনন্দিত।

জানা যায়, ভার্গো কমিউনিকেশন অ্যান্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড এই প্রদর্শনীর আয়োজক। যারা ভারতে একটি শীর্ষ বাণিজ্য মেলা আয়োজক এবং এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সলিউশান লিমিটেড এই আয়োজনের আয়োজক। ২০০৪ সাল থেকে দেশে বিদেশে এ ধরনের প্রদর্শনী সফলতার সঙ্গে আয়োজন করে আসছে।  

প্রদর্শনীতে আরও উপস্থিত ছিলেন নগর পরিকল্পনাবিদ মো. ইকবাল হাবিব, অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাইফুল আলম উজ্জ্বল প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
এমএমআই/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।