ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিবিআই-জেডিপিসি চুক্তি, পাটপণ্য রপ্তানি বাড়বে ইউরোপে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
সিবিআই-জেডিপিসি চুক্তি, পাটপণ্য রপ্তানি বাড়বে ইউরোপে

ঢাকা: ইউরোপের বাজার উপযোগী বহুমুখী পাট পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে সহায়তার লক্ষ্যে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) ও সেন্টার ফর প্রমোশন ইমর্পোট ফ্রম ডেভলপিং কান্ট্রিস (সিবিআই) এর মধ্যে সমঝোতা  হয়েছে। মঙ্গলবার (০১ নভেম্বর) দুপুরে রাজধানীর জেডিপিসির সম্মেলন কক্ষে এ বিষয়ে ৫ বছর মেয়াদী চুক্তি স্বাক্ষর করেছে তারা।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন জেডিপিসির নির্বাহী পরিচালক মো. মাহমুদ হোসেন ও সিবিআইয়ের পক্ষে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন এই চুক্তি স্বাক্ষর করেন। এসময় সিবিআই ও জেডিপিসির ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সমঝোতা চুক্তি স্বাক্ষর হওয়ায় জেডিপিসির হোম টেক্সটাইল অ্যান্ড হোম ডেকোরেশন উৎপাদনকারী উদ্যোক্তারা ইউরোপীয় বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন ডিজাইনের পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে সক্ষম হবেন। ফলে ইউরোপের বাজার উপযোগী বহুমুখী পাটপণ্য রপ্তানি ব্যাপকভাবে বাড়বে। এতে রপ্তানি আয় বৃদ্ধির পাশাপাশি উদ্যোক্তাদের কর্মসংস্থান সৃষ্টিসহ আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বব্যাপী পরিবেশ সচেতনতার কারণে পরিবেশবান্ধব পাটপণ্যের চাহিদা আগের তুলনায় বেড়েছে। সরকার জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি)  মাধ্যমে পাটপণ্যের ব্যবহার বাড়ানোর পাশাপাশি বহুমুখী পাটজাত পণ্যের উদ্ভাবন ও ব্যবহার সম্প্রসারণে গুরুত্বারোপ করেছে।

ইতোমধ্যে এ খাতের  উদ্যোক্তারা ২৮২ ধরেনের দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন-যার অধিকাংশই বিদেশে রপ্তানি করা হচ্ছে। বহুমুখী পাটজাত পণ্যকে জনপ্রিয় করতে প্রচার প্রচারণাসহ বিদেশে বিভিন্ন মেলার আয়োজন করার কাজ চলমান রয়েছে। এসব মেলা পাটজাত পণ্য উৎপাদনকারী, বিপণনকারী, ব্যবহারকারী এবং বিদেশি ক্রেতাদের মধ্যে অধিক যোগাযোগ স্থাপনে সহায়ক হবে বলে মনে করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, ০১ নভেম্বর, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।