ঢাকা, শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯, ০১ অক্টোবর ২০২২, ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বুধবার (১৭ আগস্ট) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে  যথাক্রমে ১৩৬৬ ও ২২২০ পয়েন্টে অবস্থান করছে।
 
বুধবার ডিএসইতে এক হাজার ১৫৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৩৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৬টি কোম্পানির, কমেছে ১৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান-বেক্সিমকো লিমিটেড, ফরচুন সু, লাফার্জহোলসিম, মালেক স্পিনিং, আইপিডিসি, বিএসসি, কেডিএস, বিএটিবিসি, ইন্ট্রাকো ও অলিম্পিক।
 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩৬৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৬টির, কমেছে, ৮৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৮২টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ২৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩১ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa