ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

১১ মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
১১ মিউচুয়াল ফান্ডের লভ্যাংশ ঘোষণা

ঢাকা: পুঁজি বাজারে তালিকাভুক্ত দম মিউচুয়াল ফান্ডসহ মোট ১১টি ফান্ডের লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। গত ৩০ জুন সমাপ্ত বছর শেষে ইউনিট হোল্ডারদের জন্য ৬ থেকে ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে।

রোববার (১৪ আগস্ট) রেস ম্যানেজমেন্টের পরিচালিত ফান্ডগুলোর ট্রাস্টি বোর্ডের সিদ্ধান্তে এ ঘোষণা দেওয়া হয়।

জানা গেছে, ফান্ডগুলোর ইউনিটধারীরা সম্মিলিতভাবে ২০৭ কোটি ৩৩ লাখ টাকা পাবেন। এর মধ্যে পুঁজি বাজারে তালিকাভুক্ত ১০ মিউচুয়াল ফান্ডের বিনিয়োগকারীরা পাবেন ২০২ কোটি ৩৮ লাখ টাকা।

প্রতিটি মিউচুয়াল ফান্ডের ইউনিট মূল্য ১০ টাকা ধরে লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। তবে বর্তমানে প্রতিটি মিউচুয়াল ফান্ডের দাম ১০ টাকার বেশ নিচে রয়েছে। ফলে ফান্ডগুলোর ইউনিটধারীরা প্রকৃত লভ্যাংশ (ডিভিডেন্ড ইল্ড) পাবেন শতাংশের ঘোষিত লভ্যাংশের থেকে বেশি হারে।

এ বছর রেস ম্যানেজমেন্ট পরিচালিত অতালিকাভূক্ত রেস স্পেশাল অপরচুনিটিজ ইউনিট ফান্ড সাড়ে ১৪ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। আর পুঁজি বাজারে তালিকাভুক্ত রেস’র ১০ মিউচুয়াল ফান্ডের মধ্যে এবার সব থেকে বেশি লভ্যাংশ দেবে ইবিএল এনআরবি। এ ফান্ডটি ১১ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। ফান্ডটির বর্তমান দাম ৭ টাকা ৪০ পয়সা। ফলে ডিভিডেন্ড ইল্ড হবে ১৪ দশমিক ৮৬ শতাংশ। গত বছর ফান্ডটি থেকে বিনিয়োগকারীরা ৬ শতাংশ নগদ লভ্যাংশ পান।

এবার সব থেকে কম লভ্যাংশ ঘোষণা করেছে ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ফান্ড। এ ফান্ডটি ৬ শতাংশ নগদ লভ্যাংশ দেবে। বর্তমানে ফান্ডটির প্রতিটি ইউনিটের দাম ৫ টাকা ২০ পয়সা। অর্থাৎ ডিভিডেন্ড ইল্ড ১১ দশমিক ৫৪ শতাংশ। গত বছর ফান্ডটি ৪ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, ১৪ আগস্ট, ২০২২
এসএমএকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa