ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ফলের বাজারে আগুন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
ফলের বাজারে আগুন

ঢাকা: জ্বালানি তেলের দাম বাড়ার পর থেকে নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম একে একে বাড়তে শুরু করেছে। এর পরিপ্রেক্ষিতে বেড়েছে দেশি ও বিদেশি ফলের দাম।

বিদেশি ফলে কেজিতে দাম বেড়েছে ৫০ থেকে ৬০ টাকা আর দেশি ১০ থেকে ২০ টাকা।

শুক্রবার (১২ আগস্ট) বিকেলে রাজধানীর মিরপুর ১০ নম্বর গোল চত্বর, কালশী বাজার ও পল্লবী এলাকার ফলের দোকানদারদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা যায়।

জানা যায়, আপেলের কেজি বিক্রি হচ্ছে ২৫০ টাকা, সবুজ আপেল ২৯০ থেকে ৩০০ টাকা, কমলা ২৫০ থেকে ২৬০ টাকা, নাশপাতি ৩২০ থেকে ৩৩০ টাকা, সবুজ আঙুর ৪০০ টাকা, লাল আঙুর ৩৫০ টাকা, আনার ৩০০ থেকে ৩৫০ টাকা, মালটা ২০০ থেকে ২২০ টাকা ও চাঁপাইনবাবগঞ্জের আশ্বিনা আম বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে।

পল্লবী এলাকার কালশী রোডের ফল বিক্রেতা শহিদুল ইসলাম বলেন, জ্বালানি তেলের দাম বাড়ায় বিদেশি ফল আপেল, কমলা, নাশপাতি, আঙুরের দাম বেড়েছে। কেজিতে ৫০ থেকে ৬০ টাকা পর্যন্ত দাম বেড়েছে। বিদেশি ফলের ক্ষেত্রে পরিবহন খরচ একটু বেড়েছে। দেশি ফল এক বাক্স আনতে খরচ বেড়েছে ২০ টাকা।

মিরপুর ১০ নম্বর গোল চত্বরের ফল বিক্রেতা মো. মঞ্জিল শেখ বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার আগে থেকেই বেড়েছে ফলের দাম। তেলের দাম বাড়ার অন্তত ২০ দিন আগে বেড়েছে ফলের দাম।  

ফল বাড়তি দামে বিক্রির কথা উল্লেখ করে তিনি বলেন, কিছু ফল বিক্রেতা বেশি লাভের আশায় তেলের দাম বাড়ার অজুহাতে বেশি দামে ফল বিক্রি করছেন। আসলে তেলের দাম বাড়ার কারণে ফলের দাম বাড়েনি।

এদিকে মিরপুর ১০ নম্বর গোল চত্বরের মো. নাসির নামে আরেক ফল বিক্রেতা বলছেন ভিন্ন কথা। তিনি বলেন, বিশ্ববাজারে ডলার ও জ্বালানি তেলের দাম বাড়ার কারণে ফলের দাম একটু বেড়েছে। আহামরি দাম বাড়েনি। কিছু কিছু বিক্রেতা জ্বালানি তেলের দাম বাড়ার অজুহাত দিয়ে ফলের দাম বাড়িয়ে বিক্রি করছেন। আপেলের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। অন্যদিকে লাল আঙুরের দাম ঠিকই কমেছে এ কথা তো কেউ বলে না। এক সপ্তাহ আগে চায়না লাল আঙুরের কেজি বিক্রি হতো ৫০০ টাকা। এখন বাজারে লাল আঙুর বিক্রি হচ্ছে ৩৫০ টাকায়।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa