ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

‌‘এবার ১ কোটি ২১ লাখ চামড়া প্রস্তুতকরণে সিইটিপি প্রস্তুত’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪০ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
‌‘এবার ১ কোটি ২১ লাখ চামড়া প্রস্তুতকরণে সিইটিপি প্রস্তুত’ কথা বলছেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা।

সাভার, (ঢাকা): ‘এবারের কোরবানির ঈদে এক কোটি ২১ লাখ চামড়া রাখার স্থান রেডি আছে। এছাড়া ৯৭ থেকে ৯৮ লাখ পর্যন্ত পশু কোরবানি হবে সারা দেশে।

সেই চামড়া প্রস্তুতকরণে মূল দায়িত্ব পালন করে কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার বা সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (সিইটিপি)। এই সিইটিপি প্রস্তুত করা হয়েছে। ’

বুধবার (৬ জুলাই) বিকেলে সাভারের তেঁতুলঝাড়া ইউনিয়নের হেমায়েতপুরের হরিণধরা এলাকায় বাংলাদেশ বিসিক শিল্প নগরী ট্যানারির কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার সিইটিপি পরিদর্শন শেষে শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা বলেন, আমরা জানি সিইটিপির উদ্দেশ্য হলো দূষিত পানিকে বিশুদ্ধ করা। পরিবেশ বাঁচিয়ে শিল্পকে রক্ষা করতে হবে। আর যাতে ট্যানারির পাশের ধলেশ্বরী নদী দূষণ বা এর আশ-পাশের পরিবেশের যাতে ক্ষতি না হয় সেজন্য সব ধরনের পদক্ষেপ শিল্প মন্ত্রণালয় হাতে নিয়েছে।

সচিব জাকিয়া সুলতানা বলেন, এবারে এসে আমরা দেখলাম সিইটিপির চারটা মডিউলে অনেক ময়লা পড়ে গেছে। যেগুলো গত কয়েক বছর পরিষ্কার করা হয়নি। সেগুলো আমরা পরিষ্কার করেছি। যে যন্ত্রাংশগুলো নষ্ট হয়ে যাওয়ার পর্যায়ে ছিল, সেগুলোকে পরিবর্তন করা হয়েছে এবং কেমিক্যালের পরিমাণ ঠিক করা হয়েছে। আশা করছি, এবার সঠিক মান মাত্রায় থাকবে।

পরে তিনি ট্যানারির কর্মকর্তাদের সঙ্গে মতবনিমিয় সভা করেন ও বিভিন্ন দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ০৭৪০ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
এসএফ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa