ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদেশি লিফটে অতিরিক্ত শুল্ক প্রত্যাহার চায় বিইইএলআইএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, জুন ১১, ২০২২
বিদেশি লিফটে অতিরিক্ত শুল্ক প্রত্যাহার চায় বিইইএলআইএ

ঢাকা: বর্তমানে দেশে আমদানি করা লিফটের ওপর এক শতাংশ আমদানি শুল্ক প্রযোজ্য আছে। আগামী ২০২২–২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বিদেশি লিফটের ক্ষেত্রে ৫ শতাংশ আমদানি শুল্ক আরোপের প্রস্তাব করা হয়েছে।

আমদানি করা লিফটের ওপর অতিরিক্ত শুল্ক প্রত্যাহারের আহ্বান জানিয়েছে বাংলাদেশ এলিভেটর, এসকেলেটরস অ্যান্ড লিফট ইম্পোটার্স অ্যাসোসিয়েশন (বিইইএলআইএ)।

প্রধানমন্ত্রী বরাবর আবেদন জানিয়ে সংগঠনটি জানিয়েছে, প্রধানমন্ত্রীর শহরভিত্তিক উন্নয়নের পাশাপাশি ‘গ্রাম হবে শহর’ স্লোগানকে কেন্দ্র করে দেশজুড়ে উন্নয়নের যে জোয়ার তৈরি হয়েছে, তা বাস্তবায়ন করতে গেলে বিল্ডিংয়ে ওঠানামায় লিফটের বিকল্প অন্য কোনো প্রযুক্তি নেই। তাই প্রধানমন্ত্রীর স্লোগান বাস্তবায়ন করতে গেলে ভোক্তাপর্য়ায়ে দামসহনীর রাখার জন্য আমদানিকৃত লিফটের ওপর অতিরিক্ত যে কর আরোপিত হতে যাচ্ছে, তা বাস্তবায়িত হলে, সেটা হবে প্রধানমন্ত্রীর স্লোগান পরিপন্থি পদক্ষেপ।

গত বৃহস্পতিবার (৯ জুন) প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, ‘দেশীয় শিল্পের প্রসারের স্বার্থে এবং আমদানি নিরুৎসাহিতকরণের লক্ষ্যে পণ্যটি (লিফট) মূলধনী যন্ত্রপাতি সংক্রান্ত প্রজ্ঞাপন হতে প্রত্যাহার করে আমদানি পর্যায়ে ৫ শতাংশ আমদানি শুল্ক আরোপসহ সর্বমোট করভার ৩১ শতাংশ ধার্যের প্রস্তাব করছি। ’

বর্তমান অবস্থায় অতিরিক্ত শুল্প আরোপের ফলে আমদানিকারকদের ওপর কগগুলো ক্ষতিকর প্রভাব পড়বে বলে দাবি করেছে বিইইএলআইএ। সেগুলো হলো—
১. কোভিড-১৯ পরবর্তী বিশ্বজুড়ে সরবরাহ সংকট তৈরি হয়, যার ফলশ্রুতিতে জাহাজ ভাড়া ৭-৮ গুণ বেড়ে যায়, যা এখন পর্যন্ত বিদ্যমান, ফলে সকল আমদানিকারক ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হচ্ছে।

২. বৈদেশিক মুদ্রার বিনিময় মূল্য ওঠানামা করার কারণে প্রতিটি লিফটের ওপর ১৮-২০% অতিরিক্ত মুল্যবৃদ্ধি হচ্ছে।

৩. বৈদেশিক মুদ্রার সংকট নিয়ন্ত্রণ করার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক আরোপিত এলসি খোলার মার্জিন ৫০-৭৫ শতাংশ হওয়ায় আমদানিকারকদের চলতি মূলধনের ওপর চাপ সৃষ্টি হচ্ছে।

উপরোক্ত প্রভাবগুলোর ফলে ইতোমধ্যেই প্রতিটি লিফটের দাম ৫০ শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে, এ অবস্থায় যদি অতিরিক্ত শুল্ক আরোপ হয় তবে সেটা মানুষের ক্রয়ক্ষমতার বাহিরে চলে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছে  বাংলাদেশ এলিভেটর, এসকেলেটরস অ্যান্ড লিফট ইম্পোটার্স অ্যাসোসিয়েশন।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, জুন ১১, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।