ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এনবিএফআই মেলা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, মে ২০, ২০২২
প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো এনবিএফআই মেলা

ঢাকা: প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো ‘এনবিএফআই মেলা ২০২২’। দেশে কার্যরত শীর্ষ সব নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন (এনবিএফআই) তাদের সেবা নিয়ে মেলায় অংশগ্রহণ করছে।

বুধবার (১৮ মে) সকালে রাজধানীর একটি হোটেলে দিনব্যাপী এ মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বণিক বার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, বিএলএফসিএ চেয়ারম্যান এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন আইআইডিএফসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. গোলাম সরওয়ার ভূঁইয়া। যৌথভাবে এ মেলার আয়োজন করে বণিক বার্তা ও বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশন (বিএলএফসিএ)।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, ৫০ বছরে বাংলাদেশের শিল্প খাতের অর্জন অবিস্মরণীয়। বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত শিল্প মন্ত্রণালয়ে আমি দায়িত্বে আছি। পঞ্চাশের দশকে বঙ্গবন্ধু যখন শিল্পমন্ত্রী ছিলেন তখন বাঙালি শিল্পোদ্যোক্তা সৃষ্টির কাজ শুরু করেছিলেন। স্বাধীন বাংলাদেশে আমরা সেই কাজ আরো এগিয়ে এনেছি বলে বাংলাদেশ আজ সারা বিশ্বে রোল মডেল। এ সময় ১২টি করপোরেশন নিয়ে বৃহৎ পরিসরে কাজ করছে শিল্প মন্ত্রণালয়।  

শিল্পমন্ত্রী বলেন, তাৎক্ষণিকভাবে ঋণ সুবিধা নিতে এনবিএফআই খাত শিল্পোদ্যোক্তাদের সহযোগিতা করে। শিল্পোদ্যোক্তারা বিপদে তাদেরকেই পেয়ে থাকেন। এককভাবে দেশে শিল্পায়ন সম্ভব নয়; সেজন্য ব্যাংক-বীমা-এনবিএফআইকে যৌথভাবে কাজ করার পরামর্শ দেন শিল্পমন্ত্রী।

অনুষ্ঠানে বিএলএফসিএ চেয়ারম্যান এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মমিনুল ইসলাম বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। এর মাধ্যমে এনবিআই খাত সম্পর্কে মানুষের ধারণা বাড়বে। আমাদের বড় দুর্বলতা মানুষ আমাদের সম্পর্কে খুব বেশি জানে না।

বাংলাদেশের প্রেক্ষাপটে এনবিএফআইয়ের সেবা ও কার্যক্রম জনগণের সামনে তুলে ধরার প্রয়াস থেকেই বণিক বার্তা ও বিএলএফসিএ দিনব্যাপী মেলার আয়োজন করেছে। মেলার অংশ হিসেবে দিনের দ্বিতীয় ভাগে আলোচনা সভার আয়োজন করা হয়। ‘অর্থনৈতিক উন্নয়নে নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ। বাংলাদেশে সক্রিয় শীর্ষ আর্থিক প্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও কর্মকর্তা, খাতসংশ্লিষ্ট বিশেষজ্ঞ, সেবাগ্রহীতা, নীতিনির্ধারক, অর্থনীতিবিদ, শিক্ষক ও শিক্ষার্থীরা আলোচনায় অংশ নেন।  

সন্ধ্যা ৬টায় মেলার সমাপনী ঘোষণা করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশে এনবিএফআই খাতের বয়স চল্লিশ বছর। এত দীর্ঘ সময় পর খাতটি নিয়ে একটি মেলার আয়োজন হয়েছে।

মেলায় ১২টি স্টলের সঙ্গে ছিল পাঁচটি প্যাভিলিয়ন। দিনব্যাপী এ আয়োজনে র‌্যাফেল ড্রতে অংশগ্রহণকারীদের জন্য ছিল মোটরসাইকেল, সেলফোন, রেফ্রিজারেটর, ল্যাপটপ, ঢাকা-মালদ্বীপ-ঢাকা, ঢাকা-কলকাতা-ঢাকা ও ঢাকা-কক্সবাজার-ঢাকা বিমান টিকিট ও স্মার্ট টিভিসহ নানা আকর্ষণীয় পুরস্কার।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, মে ২০, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa