ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঈদ বাজারেও পুষ্পা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
ঈদ বাজারেও পুষ্পা শপিংমলে ক্রেতাদের ভিড়। ছবি: বাংলানিউজ

ফেনী: ভারতের দক্ষিণী সিনেমা পুষ্পা রাজের বাজিমাত দেখেছে মানুষ। সিনেমার কেন্দ্রীয় চরিত্র পুষ্পার বিভিন্ন অঙ্গভঙ্গি সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমত ভাইরাল।

অনেকের ব্যক্তি জীবনেও পড়েছে প্রভাব। এবাবরের ঈদে সেই পুষ্পার নামে বাজারে এসেছে জামা। সেই জামা কিনতে শপিংমলে হুমড়ি খেয়ে নেমেছেন তরুণীরা। ফেনী শহরের বিভিন্ন বিপণিবিতান ঘুরে এ চিত্র চোখে পড়েছে।

করোনার সংক্রমণ পরিস্থিতির মধ্যে বিধি-নিষেধের কারণে গত দুই বছর ঈদে মানুষ বিপণিবিতানে তেমন ভিড় করতে পারেনি। বেচাকেনা না হওয়ায় লোকসানে পড়েছিলেন ব্যবসায়ীরা। দুই বছর পর এবার ঈদে নেই কোন বিধি-নিষেধ। সেই কারণে বিপণি-বিতানগুলোতে মানুষের উপচেপড়া ভিড়ে কেনাকাটার ধুম পড়েছে। ভিড়ের প্রভাব পড়ছে সড়কেও। শহরের শহীদ শহীদুল্লা কায়সার সড়ক, ট্রাংক রোড, কলেজ রোড ও মিজান রোডে যানজট হচ্ছে প্রতিনিয়ত। ঈদুল ফিতরের আর মাত্র অল্প কিছু দিন বাকি। হাতে সময় একেবারেই কম। এরই মধ্যে খুঁজে নিতে হবে পছন্দের পোশাকটি। রমজান মাসের শেষ দিকে ঈদ উপলক্ষে ফেনী শহরের মার্কেট ও বিপণি-বিতানগুলো শেষ মুহূর্তে ফেনীতে ঈদ বাজারে ভিড় বাড়ছে। তবে এবার ঈদ বাজারে তরুণীদের প্রথম পছন্দ গারারা, সারারা, পুষ্পা ও সুতার জামা। ঈদের দিন যত ঘনিয়ে আসছে বিপণিবিতানগুলোতে ক্রেতাদের ভিড় তত বাড়ছে। ছোট-বড়, কিশোর কিশোরীদের কোলাহলে মুখর হয়ে উঠছে দোকানগুলো।

শহরের গ্র্যান্ড হক টাওয়ার, শহীদ হোসেন উদ্দিন বিপণিবিতান, গ্র্যান্ড হক টাওয়ার, আপ্যায়ন আফরোজ টাওয়ার, এফ রহমান এসি মার্কেট, ফেনী সেন্টার, গ্রিন টাওয়ার, সওদাগর টাওয়ার, আলী আহম্মদ টাওয়ার, ফেনী নিউ মার্কেটসহ শহরের সব ধরনের পোশাকের দোকানে বেচাকেনার ধুম চলছে। একই চিত্র শহরের শহীদুল্লাহ কায়সার সড়কের বিভিন্ন ব্র্যান্ডের শো-রুমগুলোতেও। এছাড়া জেলার সবকটি উপজেলা ও গ্রামের হাট-বাজারেও ঈদ বাজার জমে উঠেছে। ব্যবসায়ীরা দম পেলানোর ফুসরতও পাচ্ছে না। বুধবার ও বৃহস্পতিবার সকাল থেকে শহরের বিভিন্ন মার্কেট ঘুরে দেখা গেছে, শহরের বিভিন্ন দোকানে এখন দেশি-বিদেশি বাহারি পোশাকের সমাহার। পছন্দের পোশাক মেলায় ক্রেতারাও কেনা-কাটা করে নিচ্ছেন। তবে অনেকেই জানালেন পোশাকের দাম একটু বেশি। দোকানগুলোতে পুরুষের চেয়ে নারী ক্রেতার সংখ্যা অনেক বেশি। দামের দিক থেকে কিছুটা সাশ্রয় আর আরামদায়ক হওয়ায় ক্রেতাদের প্রথম পছন্দ দেশি সুতি জামা-কাপড়।

তরুণীদের পছন্দ থ্রি-পিস। বাহারি রকমের থ্রি-পিসগুলোর নাম দেওয়া হয়েছে সারারা, গারারা, পুষ্পা, আলেয়া, পাকিস্তানি ও দিল্লি বুটিকস, রাজমহল, কাতান ওড়না, বেনারসি, ভিক্টোরিয়া, গ্যালাক্সি, লেহেঙ্গা, পার্টিগাউন, স্যামুসিল্ক, জর্জেট টুপার্ট। এর মধ্যে সারারা, গারারা ও পুষ্পা নামের থ্রি-পিসগুলো সবচেয়ে বেশি কিনছেন তরুনীরা । এছাড়া কাঁচা বাদাম, অর্গাঞ্জা, জামদানি, ভারতীয় জামদানি, রাজশাহী সিল্ক, রাজগুরু, শান্তিপুরী কাতান ও টাঙ্গাইলের তাঁতের শাড়িও বেশ বিক্রি হচ্ছে। পুরুষেরাও পাঞ্জাবি, টি-শার্ট ও জুতা কিনছেন বেশি।

এফ রহমান এসি মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি মাওলানা ওমর ফারুক জানান, করোনার বিধি-নিষেধের কারণে গত দুই বছর তারা ব্যবসা করতে পারেননি। তবে জিনিসের দাম একটু বেশি হলেও করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় এবার ঈদের বেচাকেনা খুব ভালো। নারীদের থ্রি-পিস সর্বোচ্চ বিক্রি হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২২
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।