ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও (১৩ মার্চ) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বুধ ও বৃহস্পতিবারও পুঁজিবাজারে সূচকের উত্থান হয়।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে বুধ ও বৃহস্পতিবারের ন্যায় রোববার সকালে লেনদেনের শুরু থেকেই সূচকের বড় উত্থান দেখা দেয় পুঁজিবাজারে। দিন শেষে উত্থানের ধারা অব্যাহত থাকে। বিএসইসির ইতিবাচক সিদ্ধান্তে এমনটি হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৬৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৫৩ ও ২৪৬৩ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৯৯৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা  আগের কার্যদিবসের চেয়ে ৬৩ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক ৬১ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭৩টি কোম্পানির, কমেছে ৮৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- বেক্সিমকো লিমিটেড, বিবিএস, বিডিকম, ড্রাগন সোয়েটার, অরিয়ন ফার্মা, অগ্নি সিস্টেম, বিএসসি, একমি লিমিটেড, ইয়াকিন পলিমার ও ফরচুন সু।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ৭৯৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২১১টির, কমেছে ৬৫টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৪১কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৪ কোটি টাকা লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৭ কোটি ৯৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।