ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগে যাচ্ছে বিনিয়োগ সীমার নিচে থাকা ব্যাংক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
বিনিয়োগে যাচ্ছে বিনিয়োগ সীমার নিচে থাকা ব্যাংক

ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগ সীমার নিচে থাকা ব্যাংকগুলো দ্রুত বিনিয়োগে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

বুধবার (৯ মার্চ) বিকেলে আগারগাঁওয়ের বিএসইসি কার্যালয়ে ৩৩টি ব্যাংকের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

বৈঠকে সংস্থাটির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে রেজাউল করিম সাংবাদিকদের বলেন, বর্তমান পুঁজিবাজার পরিস্থিতিতে তারল্য বৃদ্ধির লক্ষ্যে তালিকাভুক্ত ব্যাংকগুলোর সিইওদের সঙ্গে বৈঠক হয়েছে। বৈঠকে তিনটি বিষয়ে সবাই একমত হয়েছেন। প্রথমত, পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগের যে সীমা ২৫ শতাংশ, যেসব ব্যাংকের ২৫ শতাংশের নিচে বিনিয়োগ আছে তারা আগামী কয়েকদিনের মধ্যে ২ শতাংশ বিনিয়োগ করবেন।

দ্বিতীয়ত, ব্যাংকের পুঁজিবাজারে এক্সপোজারের বাইরে যে ২০০ কোটি টাকা তহবিল রয়েছে, যেসব ব্যাংক ২০০ কোটি টাকার ফান্ড এখনো গঠন করেনি, তারা সেটা গঠন করে সক্ষমতা অনুযায়ী বিনিয়োগ করবেন। এছাড়া যারা ফান্ড গঠন করেও এখনো বিনিয়োগ করেনি, তারাও বিনিয়োগ করবে। তৃতীয়ত, টায়ার ১ ও ২ অনুযায়ী ব্যাংকগুলোর মূলধন শক্তিশালী করার জন্য পারপিচ্যুয়াল ও সাবঅর্ডিনেটেড বন্ডের অনুমোদন সুপার ফার্স্ট গতিতে দেওয়া হবে।

বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান ও মোহাম্মদ রেজাউল করিম অংশ নেন।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।