ঢাকা, বুধবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২, ১৬ শাওয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

নোবেলজয়ী ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
নোবেলজয়ী ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূস

ঢাকা: শান্তিতে নোবেলজয়ী ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূসের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। ড. ইউনূসের ব্যাংক হিসাবে লেনদেনের দুই বছরের তথ্য চেয়েছে সংস্থাটি।

গত ২০ জানুয়ারি বিএফআইইউ থেকে দেশে কার্যরত ব্যাংকগুলোর কাছে পাঠানো চিঠিতে ড. মুহাম্মদ ইউনূসের জাতীয় পরিচয়পত্রের পুরনো এবং নতুন (দুটি) নম্বর উল্লেখ করা হয়েছে। একই সঙ্গে তার নামে পরিচালিত ব্যাংক হিসাবগুলোতে লেনদেনের যাবতীয় তথ্যের সফট কপি ২৫ জানুয়ারির মধ্যে বিএফআইইউর কাছে পাঠাতে বলা হয়েছে।

তবে যেসব ব্যাংকে ড. ইউনূসের নামে ব্যাংক হিসাব নাই সেসব ব্যাংকেও ড. ইউনূসের নামে কোনো ব্যাংক হিসাব নেই মর্মে ‘আমরা কোনো হিসাব সংরক্ষণ করি না’ জানাতে হবে।

বিভিন্ন ব্যাংকের কেন্দ্রীয় তথ্যভাণ্ডারে ড. মুহাম্মদ ইউনূসের ব্যাংক হিসাবের তথ্য দ্রুত সরবরাহ করার নির্দেশনা দেওয়ার পাশাপাশি এসব তথ্যের জন্য ব্যাংকের শাখাগুলোতে যোগাযোগ না করতে বলা হয়েছে বিএফআইইউর চিঠিতে।

২০০৬ সালে ড. মুহাম্মদ ইউনূস ও তার প্রতিষ্ঠা করা গ্রামীণ ব্যাংক শান্তিতে নোবেল পুরস্কার পায়। প্রথম বাংলাদেশি হিসেবে তিনি নোবেল পান।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২২
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa