ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্বাস্থ্যবিধি মেনেই চলবে বাণিজ্যমেলার কার্যক্রম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
স্বাস্থ্যবিধি মেনেই চলবে বাণিজ্যমেলার কার্যক্রম

ঢাকা: করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ইতোমধ্যে স্কুল, কলেজ বন্ধ রাখার সিন্ধান্ত হয়েছে।

একুশে বইমেলা ১৫ দিন পিছিয়ে দিয়েছে সরকার। কিন্তু বাণিজ্যমেলার কার্যক্রম কঠোর স্বাস্থ্যবিধি মেনে চালিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

শুক্রবার (২১ জানুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।  

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বাংলানিউজকে বলেন, শুক্রবার একটি প্রজ্ঞাপন হয়েছে। সেখানে দেখা গেছে শপিংমলসহ অন্যান্য মার্কেটগুলো খোলা রাখা যাবে। যেহেতু শপিংমল খোলা রাখা যাবে, আর বাণিজ্যমেলাও এক রকম শপিংমলের মতো। এজন্য স্বাস্থ্যবিধি মেনে বাণিজ্যমেলার কার্যক্রম চলবে। তবে মেলার দর্শনার্থীরা যাতে স্বাস্থ্যবিধি মেনে চলেন সেদিকে কঠোর নজরদারি থাকবে বলে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, আমরা ১১ দফা স্বাস্থ্যবিধি ঘোষণার পর থেকেই তা মেনে মেলা চালাচ্ছি। স্বাস্থ্যবিধি মানাতে ও মনিটরিং করতে মেলা প্রাঙ্গণে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। মেলার মাত্র ৯/১০ দিন আছে। আমরা স্বাস্থ্যবিধি মেনে বাণিজ্যমেলা চালিয়ে যেতে চাই। তবে সরকারের নির্দেশনা পেলে মেলা বন্ধ করে দেব বলে জানান তিনি।  

এ বিষয়ে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সচিব ও বাণিজ্যমেলার পরিচালক মো. ইফতেখার আহমেদ চৌধুরী বাংলানিউজকে বলেন, আমরা স্বাস্থ্যবিধি মেনে মেলা কার্যক্রম চালিয়ে যাচ্ছি। মেলা কতোদিন চলবে সেটা বাণিজ্য মন্ত্রণালয় নির্ধারণ করে। তাই করোনার মধ্যে সামনের দিনগুলোতে মেলা চলবে কিনা সেটা মন্ত্রণালয় বলতে পারে। বাণিজ্য মন্ত্রণালয় আমাদের যে নির্দেশ দেবে আমরা সে অনুযায়ী কাজ করবো বলে জানান তিনি।

১ জানুয়ারি থেকে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২২ শুরু হয়েছে। মাসব্যাপী এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। এবারের বাণিজ্যমেলায় ১১টি দেশের ২২৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২২
জিসিজি/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।