ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

করোনা ব্যাংকারদের ভিন্নভাবে কাজ করতে শিখিয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
করোনা ব্যাংকারদের ভিন্নভাবে কাজ করতে শিখিয়েছে

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবির বলেছেন, পরিচালনার দৃষ্টিভঙ্গি থেকে বলা যায় মহামারি করোনা ভাইরাস ব্যাংকারদের ভিন্নভাবে কাজ করতে শিখিয়েছে। এতে ব্যাংকারদের পরিবর্তনের জন্য একটি আগ্রহ এবং অভূতপূর্ব সুযোগ সৃষ্টি করেছে।

মঙ্গলবার (৩ আগস্ট) বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) আয়োজিত সার্টিফিকেশন কোর্সের সম্মাননা দেওয়া ভার্চ্যুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

গর্ভনর ফজলে কবির বলেন, করোনা মহামারি বিশ্ব অর্থনৈতিক ব্যবস্থা ও দৈনন্দিন জীবনকে উল্লেখযোগ্যভাবে ব্যাহত করেছে, বিশ্বকে অর্থনৈতিক মন্দার দিকে নিয়ে গেছে। মহামারি দারিদ্র্যের হার এবং বৈশ্বিক বৈষম্যকে আরও বাড়িয়ে তুলেছে। নিম্ন-আয়ের অর্ধেক দেশ ইতোমধ্যেই অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে রয়েছে।

তিনি বলেন, মহামারির মতো যেকোনো ধরনের চ্যালেঞ্জ বিশেষ করে করোনা মোকাবিলার জন্য ব্যাংকারদের গতিশীল, উদ্ভাবনী, সৃজনশীল এবং গুরুত্বপূর্ণভাবে চিন্তাশীল হতে হবে। এজন্য বিআইবিএময়ের সার্টিফিকেশন কোর্স ব্যাংকিং খাতে দক্ষ মানব সম্পদ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ফজলে কবির বলেন, আমি আশাবাদী যে আমাদের ব্যাংকিং পেশাজীবীরা, বিশেষ করে যাদের আজ সম্মাননা দেওয়া হচ্ছে তারা করোনার মতো যে কোনো নতুন ধরনের চ্যালেঞ্জ সফলভাবে মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যার মাধ্যমে আমরা একটি মসৃণ এবং কার্যকরী আর্থিক ব্যবস্থার মাধ্যমে আমাদের উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত হবে।

বিআইবিএময়ের মহাপরিচালক ড. মো. আক্তারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান, বিআইবিএম ড. মোজাফফর আহমদ চেয়ার অধ্যাপক ড. বরকত-ই-খুদা, বিআইবিএময়ের পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২১
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।