ঢাকা, শুক্রবার, ১৭ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশে যানবাহন ২৬ লাখের বেশি, জিডিপিতে অবদান ৮ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
দেশে যানবাহন ২৬ লাখের বেশি, জিডিপিতে অবদান ৮ শতাংশ ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশে মোট যানবাহনের সংখ্যা ২৬ লাখ ৫৯ হাজার ২৫৭টি। এসব যানবাহনের অবদান মোট জিডিপির (মোট দেশজ উৎপাদন) আট শতাংশ।

এর মধ্যে দেশে মোট যাত্রীবাহী পরিবহনের সংখ্যা ২৪ লাখ ২২ হাজার ১২৯টি এবং মালবাহী পরিবহনের সংখ্যা দুই লাখ ৩৭ হাজার ১২৯টি।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) নগরীর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মিলনায়তনে দেশে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হওয়া 'বেসরকারি বাণিজ্যিক যান্ত্রিক এবং অযান্ত্রিক সড়ক ও নৌ-যান জরিপ ২০১৯ এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

রিপোর্ট প্রকাশ অনুষ্ঠানে জানানো হয়, পরিবহন শিল্পে সরাসরি উল্লেখযোগ্য সংখ্যাক মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং মোট জিডিপির অবদান আট শতাংশ।  

দেশে যানবাহনে ৩১ লাখ ৭৮ হাজার মানুষ কাজ করেন। দেশে মোট চালকের সংখ্যা ২৭ লাখ ছয় হাজার। এছাড়া হেলপার দুই লাখ ৭০ হাজার, সুপারভাইজার ৫৭ হাজার, দৈনিক বেতনভুক্ত ৩২ হাজার এবং অস্থায়ীভাবে এক লাখ ১২ হাজার। এছাড়া নৌ পরিবহন খাতে ছয় লাখ ৯০ হাজার মানুষ কর্মরত। এর মধ্যে যাত্রীবাহী পরিবহনে তিন লাখ চার হাজার এবং মালবাহী পরিবহনে তিন লাখ ৮৬ হাজার। যানবাহনে মোট পরিচালন ব্যয় ৬৪৫ বিলিয়ন টাকা। এছাড়া নৌ যানবাহন পরিচালন ব্যয় ১১৯ বিলিয়ন টাকা।  

বিবিএস মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার প্রমূখ।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
এমআইএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।