ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডাউন পেমেন্ট ছাড়াই কৃষি ঋণ পুনঃতফসিলের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৮
ডাউন পেমেন্ট ছাড়াই কৃষি ঋণ পুনঃতফসিলের নির্দেশ

ঢাকা: বাংলাদেশের জাতীয় অর্থনীতিতে কৃষিখাতের গুরুত্ব বিবেচনায় ক্ষতিগ্রস্ত কৃষকদের কৃষি ঋণ ডাউন পেমেন্ট ছাড়াই পুনঃতফসিল কর‍ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বন্যা, খরা, জলোচ্ছ্বাস, অতিবৃষ্টিসহ বিভিন্ন কারণে ফসল উৎপাদন ও আহরণে কৃষক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। যা বলবৎ থাকবে ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

সোমবার (১৭ ডিসেম্বর) কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, স্বল্পমেয়াদী কৃষি ঋণ পুনঃতফসিলিকরণের ক্ষেত্রে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ডাউন পেমেন্ট গ্রহণের শর্ত শিথিল করা যাবে। ক্ষেত্র বিশেষে বিনা ডাউন পেমেন্টেও এ ধরনের ঋণ পুনঃতফসিল করা যাবে। ঋণ পুনঃতফসিলের পর কৃষকদেরকে ফের নতুন করে স্বল্পমেয়াদী কৃষি ঋণ দেওয়া যাবে।  

এক্ষেত্রে কোনো নতুন জমা ব্যতিরেকেই পুনঃতফসিল পরবর্তী নতুন ঋণ সুবিধা দেওয়া যাবে। সার্টিফিকেট মামলা চলাকালীন সময়ে গ্রাহকের সঙ্গে সমঝোতার (সোলেনামা) মাধ্যমে সার্টিফিকেট মামলা উত্তোলন-নিষ্পত্তিপূর্বক ঋণ পুনঃতফসিল করা যাবে।

এছাড়াও ২০১৫ সালে জারি ৫ নম্বর প্রজ্ঞাপনের আওতায় এর আগে পুনঃতফসিলকৃত স্বল্পমেয়াদী কৃষি ঋণের ক্ষেত্রেও উল্লিখিত সুবিধা প্রযোজ্য হবে।  

এসব নির্দেশনা ছাড়া ঋণ পুনঃতফসিলিকরণ সংক্রান্ত ২০১২ সালের ১৫ নম্বর ও ২০১৩ সালের ৬ নম্বর প্রজ্ঞাপনের অন্যান্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৮
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad