ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিলেটে ৭ দিনে কর আদায় ৪৪ কোটি ৭৫ লাখ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৮
সিলেটে ৭ দিনে কর আদায় ৪৪ কোটি ৭৫ লাখ সিলেটের আয়কর মেলায় জনসমাগম-ছবি-বাংলানিউজ

সিলেট: সিলেটে সপ্তাহব্যাপী আয়কর মেলার বর্ণাঢ্য আয়োজন সাঙ্গ হলো। সোমবার (১৯ নভেম্বর) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে আয়কর মেলার সমাপ্তি টানে সিলেট কর অঞ্চল। সপ্তাহব্যাপী আয়কর মেলায় সিলেট কর অঞ্চলের ২২টি সার্কেল থেকে মোট ৪৪ কোটি ৭৫ লাখ ৩২ হাজার ৭৭২ টাকা আদায় করা হয়েছে। 

আর এই এক সপ্তাহে সেবা নিয়েছেন ৩৩ হাজার ৭২৯ জন, রিটার্ন দাখিলকারীর সংখ্যা মোট ১৫ হাজার ৩২৯ জন এবং নতুন ই-টিআইএন গ্রহণ করেছেন ৬৫৮ জন। এছাড়া ই-টিআইএন রি-রেজিস্ট্রেশন করেছেন তিন করদাতা।

সিলেট কর অঞ্চলের উপ-কর কমিশনার (সদর দপ্তর ও প্রশাসন) কাজল সিংহ এ তথ্য নিশ্চিত করে বলেন, মেলার সমাপনী দিনে জেলায় ১৪ কোটি ৪০ লাখ ৩৫ হাজার ৮৭০ টাকা কর আদায় হয়েছে। এদিন ৪ হাজার ৩৭৫ জন করদাতা সেবা গ্রহণ করেছেন। নতুন ই-টিআইএন নিয়েছেন ৮৫ জন এবং ২ হাজার ৩৪৮ জন করদাতা রিটার্ন দাখিল করেন।

গত ১৩ নভেম্বর নগরীর রিকাবী বাজার মোহাম্মদ আলী জিমনেসিয়ামে সপ্তাহব্যাপী কর মেলা শুরু হয়। আয়কর মেলায় প্রতিদিন সকাল থেকে বিকেল পর্যন্ত  ছিল সেবাগ্রহীতাদের ভিড়।  

এ প্রসঙ্গে সিলেটের কর কমিশনার আবু হান্নান দেলওয়ার হোসেন বাংলানিউজকে বলেন, আগে মানুষের মধ্যে করভীতি ছিল। এখন সেটা দূর হয়েছে। অনলাইনে কর প্রদান প্রক্রিয়া সহজীকরণের কারণে মানুষের মধ্যে কর দেওয়ার প্রবণতা বেড়েছে।  

সংশ্লিষ্টরা জানান, এবারের আয়কর মেলাতে বিভিন্ন বুথ থেকে ই-টিআইএন রেজিস্ট্রেশন, রি-রেজিস্ট্রেশন, রিটার্ন গ্রহণ, অনলাইনে রিটার্ন দাখিলের জন্য আইডি ও পাসওয়ার্ড প্রদান এবং কর সংক্রান্ত প্রয়োজনীয় সহায়তা ও পরামর্শ প্রদান করা হয়েছে।

তাছাড়া মেলায় কর শিক্ষণ ফোরামের আওতায় স্থানীয় সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও সিলেট পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের ৩৭ জন শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়। পুরস্কার হিসেবে তাদের মুক্তিযুদ্ধ ও বিজ্ঞান বিষয়ক বই উপহার দেওয়া হয়।

সিলেট শহর ছাড়াও ১৪ নভেম্বর সিলেট কর অঞ্চলের আওতাধীন সুনামগঞ্জ জেলায়, ১৫ নভেম্বর মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় চার দিনব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হয়। সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলায় দুইদিন (১৬ ও ১৭ নভেম্বর), ১৪ নভেম্বর হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলা, ১৫ নভেম্বর সিলেট জেলার বালাগঞ্জ উপজেলা, ১৭ নভেম্বর সিলেটের ফেঞ্চুগঞ্জ ও সুনামগঞ্জ জেলার ছাতক উপজেলা, ১৮ নভেম্বর মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় একদিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হয়।

২০১৮-১৯ অর্থবছরে ৮৫২ দশমিক ৯৮ কোটি টাকা কর আদায়ের লক্ষ্য নিয়ে অর্থবছর শুরু করে সিলেট কর অঞ্চল। অর্থবছরে  ১৮ হাজার নতুন ই-টিআইএনধারী করার লক্ষ্য সিলেট কর অঞ্চলের।

এবার মেলা থেকে ৪৫ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা থাকলেও লক্ষ্যের দ্বারপ্রান্তে পৌঁছেছে সিলেট কর অঞ্চল। গত বছর মেলা থেকে আদায় ছিল ৪১ কোটি টাকা ও দাখিল করা রিটার্নের সংখ্যা ছিল  ৮ হাজার ৫৯৯।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
এনইউ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad