ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘উচ্চবিত্তদের সবাই কর দিলে দেশের চেহারা পাল্টে যেতো’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
‘উচ্চবিত্তদের সবাই কর দিলে দেশের চেহারা পাল্টে যেতো’ বক্তব্য রাখছেন এনবিআরের কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম। ছবি: বাংলানিউজ

সিলেট: উচ্চবিত্তদের সবাই কর দিলে দেশের চেহারা পাল্টে যেতো বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (ট্যাক্সেস লিগ্যাল অ্যান্ড এনফোর্সমেন্ট) মো. সিরাজুল ইসলাম।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সিলেটের রিকাবিবাজার মোহাম্মদ আলী জিমনেশিয়ামে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশের ৩৮ শতাংশ মানুষ কর দিচ্ছেন।

বাকি ৬৮ শতাংশের মধ্যে উচ্চবিত্তরা বেশি রয়েছেন। বাংলাদেশ এখন উন্নয়ন দেশে পরিণত হয়েছে। আর তা সম্ভব হচ্ছে মানুষের মধ্যে আয়কর দেওয়ার প্রবণতা বাড়ার কারণে। কেননা, আগের তুলনায় বাংলাদেশে আয়কর দেওয়ার প্রবণতা বেড়েছে। এখন বিশ্বের বিভিন্ন দেশ মেলার মাধ্যমে আমাদের কর আহরণ ও উদ্বুদ্ধকরণ প্রক্রিয়া অনুসরণ করছে। সিলেটে সপ্তাহব্যাপী মেলার উদ্বোধন করছেন অতিথিরা, ছবি: বাংলানিউজসিরাজুল ইসলাম বলেন, করদানকারীদের সংখ্যা আরো ১০ গুণ বাড়ালে ভারতের সমমান ট্যাক্স আদায় হবে বলেও তিনি মন্তব্য করেন।

এনবিআর’র এই কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী সব সময় বলেন, আমরা মাথা নোওয়াবার জাতি নয়। বাংলাদেশ এখন আর মাথা নত করে কোনো দেশের কাছ থেকে ঋণ নিচ্ছে না। অথচ একটা সময় ছিল ঋণের জন্য মাথা নোওয়াতে হতো। এখন ট্যাক্স দিয়ে আমরা স্বনির্ভর হতে শিখেছি। যে কারণে ৩৩ বছরে ট্যাক্স ২৬ গুণ বেড়েছে। শুধু গতবছরেই রাজস্ব বোর্ড ২ লাখ ১৮ কোটি টাকা আদায় করতে পেরেছে। এছাড়া সিলেটে শিগগিরই কর ভবন নির্মাণ করা হবে বলে উল্লেখ করে তিনি বলেন, ইতোমধ্যে ভূমি অধিগ্রহণের কাজ শুরু হয়ে গেছে।

সিলেট কর অঞ্চলের কর কমিশনার আবু হান্নান দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে রাখেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মেজবাহ উদ্দিন চৌধুরী, সিলেট রেঞ্জের ডিআইজি মো. কামরুল আহসান, এসএমপি কমিশনার গোলাম কিবরিয়া, সিলেট চেম্বার অব কমার্স সভাপতি খন্দকার শিপার আহমদ, আয়কর আইনজীবী সমিতির সভাপতি মৃত্যুঞ্জয় ধর ভোলা প্রমুখ।  

উদ্বোধনী অনুষ্ঠানে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে সপ্তাহব্যাপী মেলার উদ্বোধন করেন অতিথিরা। এরপর তারা বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।