ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বরিশালে সপ্তাহব্যাপী আয়করমেলা শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
বরিশালে সপ্তাহব্যাপী আয়করমেলা শুরু বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য আরিফা শাহানা। ছবি: বাংলানিউজ

বরিশাল: ‘উন্নয়নের শীর্ষে যাবো, যথাযথ আয়কর দেবো’-এ স্লোগানে বরিশালে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়করমেলা।

জাতীয় রাজস্ব বোর্ড ও বরিশাল কর অঞ্চলের আয়োজনে মঙ্গলবার (১৩ নভেম্বর) সকালে নগরের অশ্বিনী কুমার হলে মেলার উদ্বোধন করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (অডিট, ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন) আরিফা শাহানা।

সরকারি বরিশাল কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক এটিএম কামরুজ্জামানের সঞ্চালনায় কর অঞ্চলের কর কমিশনার মকবুল হোসেন পাইকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- অতিরিক্ত কর কমিশনার আবুল বাসার আকন, যুগ্ম কর কমিশনার মো. লুৎফুর রহমান, যুগ্ম কর কমিশনার মোহাম্মদ নাঈমুর রসুল প্রমুখ।

কর কমিশনার মকবুল হোসেন পাইক জানান, আগামী ১৯ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে।

আয়করমেলায় সেবাগুলোর মধ্যে রয়েছে- নতুন করদাতাদের জন্য ১২ ডিজিটের টিআইএন রেজিস্ট্রেশন এবং পুরান করদাতাদের জন্য টিআইএন রি-রেজিস্ট্রেশন করার ব্যবস্থা। আয়কর রির্টান এবং সিটিজেন চার্টার সরবরাহ। আয়কর রিটার্ন জমা দেওয়ার ব্যবস্থা এবং তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকার প্রদান। হেল্প ডেক্সের মাধ্যমে করদাতাদের প্রয়োজনীয় সহায়তা, ই-পেমেন্টের মাধ্যমে আয়কর দেওয়ার সুবিধা, অধিক্ষেত্রে অনুযায়ী আয়কর রিটার্ন জমাদানে সহায়তা করা। অনলাইনে রিটার্ন দাখিল সম্পর্কিত প্রাথমিক ধারণা এবং পাসওয়ার্ড দেওয়া ও অনলাইনে রিটার্ন দাখিলের ব্যবস্থা।

এছাড়াও মেলা প্রাঙ্গণে সোনালী ব্যাংক ও জনতা ব্যাংকের অস্থায়ী বুথের মাধ্যমে আয়করের টাকা পরিশোধের ব্যবস্থা করা। পাশাপাশি মেলা প্রাঙ্গণে ভ্যাট ও সঞ্চয় পরিদফতরের অস্থায়ী বুথের মাধ্যমে সেবা দেওয়া হবে।

এর আগে, সোমবার (১১ নভেম্বর) হোটেল গ্রান্ড পার্কের বলরুমে জেলাভিত্তিক সর্বোচ্চ, দীর্ঘমেয়াদী করদাতাদের সম্মাননা ও সনদপত্র দেওয়া হয়।

উল্লেখ্য, গত বছর বরিশাল কর অঞ্চলের আওতায় বিভাগে করদাতার সংখ্যা ছিলো ৫৫ হাজার।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৮
এমএস/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।