ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শ্রমিক কল্যাণ তহবিলে প্রথমবার অর্থ দিলো আমান বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৬ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৮
শ্রমিক কল্যাণ তহবিলে প্রথমবার অর্থ দিলো আমান বাংলাদেশ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে অর্থ দিচ্ছে আমান বাংলাদেশ

ঢাকা: সুইং থ্রেড উৎপাদনকারী জার্মান কোম্পানি আমান বাংলাদেশ লিমিটেড প্রথমবারের মতো বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে কোম্পানির গত এক বছরের লভ্যাংশের নিদিষ্ট অর্থ দিয়েছে।

বুধবার (৭ নভেম্বর) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের হাতে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক রোকনুজ্জামান ৬ লাখ ২৩ হাজার ২১২ টাকার চেক হস্তান্তর করেন।  
 
বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী কোম্পানির নিট লাভের এক দশমাংশ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দিতে হয়।

এ পর্যন্ত দেশি-বিদেশি এবং বহুজাতিক মিলে ১২২টি কোম্পানি এ তহবিলে অর্থ দিয়েছে। এ তহবিলে এখন পর্যন্ত জমার পরিমাণ প্রায় ৩১২ কোটি টাকা।
 
শ্রম প্রতিমন্ত্রী বলেন, প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের এ তহবিল থেকে সহায়তা দেওয়া হচ্ছে। প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করলে ‍দুই লাখ, দুরারোগ্য ব্যাধির চিকিৎসায় এক লাখ এবং শ্রমিকের সন্তানের সরকারি প্রকৌশল, টেক্সটাইল ও কৃষি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজে লেখাপড়ার জন্য তিন লাখ টাকা, সরকারি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার জন্য ৪০ হাজার টাকা শিক্ষা সহায়তা দেওয়া হয়।
 
পরে শ্রম প্রতিমন্ত্রী মোধাবী ছাত্র সিরাজগঞ্জের উল্লাপাড়ার শ্যামপুর গ্রামের শ্যামল কুমারের ছেলে শুভ কুমারের হাতে শ্রমিক কল্যাণ তহবিল থেকে শিক্ষা সহায়তা হিসেবে ৩০ হাজার টাকার চেক তুলে দেন। অর্থাভাবে শুভ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছিল না বলে জানায় মন্ত্রণালয়।
 
অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আনিসুল আউয়াল, আমান বাংলাদেশ লিমিটেডের পরিচালক (অর্থ) এবং কোম্পানি সচিব আমজাদ হোসেন, ব্যবস্থাপক (মানবসম্পদ) মো. মেহানাজ উদ্দিন রুপম উপস্থিত ছিলেন।  
 
বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৮
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।