ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১৬ বছরের সামরিক শাসনামল দেশকে পিছিয়ে দেয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
১৬ বছরের সামরিক শাসনামল দেশকে পিছিয়ে দেয় নরওয়ের বিনিয়োগ প্রতিনিধিদলের সঙ্গে অর্থমন্ত্রী এএমএ মুহিতের মতবিনিময়। ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশে ১৬ বছর ধরে যে সামরিক সরকার ছিল, সেই সময়টাই দেশকে পিছিয়ে দেয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সোমবার (২২ জানুয়ারি) সচিবালয়ে ঢাকায় নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লিকেনের নেতৃত্বে ১৪ সদস্যের একটি বিনিয়োগ প্রতিনিধিদল অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।

মুহিত বলেন, ১৬ বছরের সামরিক সরকার ছিল দেশের জন্য ‘মাইনাস পিরিয়ড’।

ওই সময়েই দেশ পিছিয়ে যায়। যত অর্থনৈতিক উন্নতির ইতিহাস ৩০ বছরের গণতান্ত্রিক সময়কালে হয়েছে।  

তিনি উল্লেখ করেন, ২০০৯ সাল থেকে দেশে গণতান্ত্রিক সরকার সচল থাকায় অর্থনৈতিক গতির সঞ্চার হয়েছে। প্রবৃদ্ধি হচ্ছে ৭ শতাংশ। যেভাবেই হোক, দারিদ্র্য কমিয়ে আনা হচ্ছে। দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। পোশাক এবং ওষুধ শিল্পে বাংলাদেশ আধুনিকতার স্বাক্ষর রাখছে।  

ব্যাংকিং খাতেও বাংলাদেশ উন্নতি করছে উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, অনেকে বলে- এতো ব্যাংক, ৪৮টি ব্যাংক দরকার কেনো? কিন্তু আমি এ নিয়ে উদ্বিগ্ন নই। এটি কেবল শুরু হয়েছে।

নরওয়ে প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের ভালো বন্ধু নরওয়ে। দেশটি বাংলাদেশে মোবাইল কোম্পানি প্রতিষ্ঠায়ও ভূমিকা রেখেছে।

নরওয়ের রাষ্ট্রদূত ব্লিকেন বলেন, অর্থনৈতিক উন্নয়নকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। দু’দেশের ব্যবসায়িক সহযোগিতার সম্পর্ক জোরদারের ওপর জোর দেন।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৮
কেজেড/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।