ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভ্যাট দিবস

রাজস্বে আদায়ে মুগ্ধ, সচেতনতায় কাজের প্রতিশ্রুতি

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
রাজস্বে আদায়ে মুগ্ধ, সচেতনতায় কাজের প্রতিশ্রুতি বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মানুষ কর দিয়ে আমাদের অনুসরণ করে। দেশ গড়তে করের বিকল্প নেই। অভিনয়, নৃত্য, খেলা আর গল্পের ছলে রাজস্ব সচেতনতায় কাজ করার প্রতিশ্রুতি দিলেন সেলিব্রেটিরা।

ঢাকা: মানুষ কর দিয়ে আমাদের অনুসরণ করে। দেশ গড়তে করের বিকল্প নেই।

অভিনয়, নৃত্য, খেলা আর গল্পের ছলে রাজস্ব সচেতনতায় কাজ করার প্রতিশ্রুতি দিলেন সেলিব্রেটিরা।
 
শুক্রবার (০৯ ডিসেম্বর) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে এমনটাই তুলে ধরলেন বিভিন্ন অঙ্গনের সেলিব্রেটিরা।
 
‘ভ্যাট দিচ্ছে জনগণ দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানে ১০ ডিসেম্বর ‘জাতীয় ভ্যাট দিবস ২০১৬’ ও ৯ থেকে ১৫ ডিসেম্বর পালিত হচ্ছে ‘জাতীয় ভ্যাট সপ্তাহ ২০১৬’।
 
দিবসের শুরুতে সকাল নয়টায় জাতীয় রাজস্ব বোর্ড প্রাঙ্গণে হাজির আয়নাবাজ চঞ্চল চৌধুরী, প্রিয় অভিনেতা জাহিদ হাসান, নন্দিত ফুটবলার কায়সার হামিদ, এমিলি, নাকিব, উপস্থাপিকা মুনমুন, নায়ক ইলিয়াস কাঞ্চন, বৃন্দাবন দাশ, অভিনেতা ফজলুর রহমান বাবু, নায়ক ফেরদৌস, আমিন খান, শিল্পী ফেরদৌস আরাসহ নবীন-প্রবীণ এক ঝাঁক সেলিব্রেটি।
 
ভ্যাট দিবসের জমকালো আয়োজনে মুগ্ধ। উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান সেলিব্রেটিদের উদ্দেশ্য করে বললেন, ‘সেলিব্রেটিরা আমাদের প্রাণ। তারা আমাদের সাহস দিতে এসেছেন। দেখতে এসেছেন আমরা অন্তর থেকে বদলায় কিনা। সেলিব্রেটিদের প্রেরণায় আমাদের মধ্যে সচেতনতা বাড়বে। ’
 
পরে ভ্যাট সচেতনতায় খোলা জিপে দিবসের স্লোগান সম্বলিত সবুজ টি-শার্ট আর ক্যাপ পরে যোগ দিলেন দিবস ও সপ্তাহের শোভাযাত্রায়। সেলিব্রেটিদের কারণে প্রাণ প‍ায় শোভাযাত্রা।
 
শোভাযাত্রা শেষে জাতীয় রাজস্ব বোর্ড সম্মেলন কক্ষে চেয়ারম্যানের সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময় সভায় যোগ দিয়ে এনবিআরকে অভিনন্দন জানান তারা।
 
প্রাণবন্ত আড্ডা, মতবিনিময়ে এনবিআর চেয়ারম্যানের কাছ থেকে সঞ্চালনার দায়িত্ব পাওয়ার সুবাধে প্রিয় অভিনেতা জাহিদ হাসান শোনালেন কাস্টমস সুপারিন্টেডেন্ট বাবার সততার গল্প।

বললেন, পুকুরে ৩ থেকে ৪টা সাপ থাকলে ওটাকে আমরা সাপের পুকুর বলি। কিন্তু পুকুরে হাজার হাজার মাছের কথা ভুলে যাই। সাপের কারণে মাছের বদনামও হয়।

বললেন,‘আমার বাবা কাস্টমস সুপারিন্টেডেন্ট ছিলেন। আমরা অনেক কষ্টে মানুষ হয়েছি। স্কুলের বেতন দিতে পারতেন না ঠিকমত। তিনি খুবই সৎ মানুষ ছিলেন। আমি জীবনে তাকে কখনো অন্যায় করতে দেখিনি। তবু যখন কাউকে বলতাম বাবা কাস্টমসে চাকরি করে, তখন একগাল হাসি দিয়ে বলতো ‘ও..কাস্টমস! ভাবটা এমন, আমাদের অনেক টাকা!’

এসময় তিনি বলেন,‘আমি জানি এনবিআরের বেশিরভাগ লোক ভালো। এটা আমার বাবার সময়ও ছিল। যে দু’চারজন খারাপ আছে তাদের খুঁজে বের করতে হবে। ’

মুনমুন বিস্ময় প্রকাশ করে বললেন,‘ ভ্যাট দিবসের এত বড় শোভাযাত্রা আগে কখনো দেখেননি। এতটা সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে ভাবাই যায় না।
ইলিয়াস কাঞ্চন আর কায়সার হামিদ বললেন, এ এক অন্য এনবিআর, অনন্য উচ্চতার রাজস্ব ভূবন, ভিন্ন মাত্রার একীভূত বৃহৎ রাজস্ব পরিবার।
 
অন্য সেলিব্রেটিরা বলেন, প্রথম প্রথম ট্যাক্স দিতে খারাপ লাগতো, বিদেশি শিল্পীদের দেখে আমরাও দেয়। দেশকে উন্নত ও মানে বড়, জাতি হিসেবে সম্মান পেতে হলে ভ্যাট দিতে হবে। নিজেদের তো দিতেই হবে, গল্পে, অভিনয়, নৃত্য ও ব্যক্তি ইমেজ ব্যবহার করে সচেনতায় আরো বেশি কাজ করতে হবে।

কথা বলেছেন, বিনোদন দিয়েছেন-নিয়েছেন, মেতেছেন, মাতিয়েছেন, পরামর্শ দিয়েছেন, রাজস্ব গল্পে মুগ্ধ হয়েছেন, অভিনন্দিত করেছেন সর্বোপরি প্রতিশ্রুতি দিয়েছেন ভবিষ্যতে এমন ডাকে তারা যেকোন সময় সাড়া দেবেন।

রাজস্ব সচেতনতায় সেলিব্রেটিদের অংশগ্রহণ নতুন মাত্রা যোগ করেছে। উন্নয়নের অক্সিজেন রাজস্ব প্রদানে নাগরিকদের উৎসাহ দিয়ে সেলিব্রেটিদের সেলিব্রেটি নয় নাগরিক দায়িত্বের অংশ হিসেবে কাজ করার আহ্বান জানান জাতীয় রাজস্ব বোর্ড চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
বাংলাদেশ সময়: ০৫২০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
আরইউ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।