ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিনিয়োগ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
বিনিয়োগ ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিনিয়োগ ছাড়া একটি দেশের উন্নয়ন কখনো সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

ঢাকা: বিনিয়োগ ছাড়া একটি দেশের উন্নয়ন কখনো সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজার বেজা সম্মেলন কক্ষে ‘কুমিল্লা ইকোনমিক জোন’কে প্রাক-যোগ্যতাপত্র লাইসেন্স প্রদান অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।

‘কুমিল্লা ইকোনমিক জোন’ এর প্রাক-যোগ্যতাপত্রের লাইসেন্স দেওয়া হয় মেঘনা গ্রুপকে। এই নিয়ে মেঘনা গ্রুপ তিনটি ইকোনমিক জোনের লাইসেন্স পেল।

পবন চৌধুরী বলেন, আমাদের দেশে এখনো বিনিয়োগ সংস্কৃতি গড়ে ওঠেনি। আর বিনিয়োগ সংস্কৃতি ছাড়া কখনো একটি দেশের উন্নয়ন সম্ভব নয়। কেননা যেখানে বিনিয়োগ করতে সবাই ভয় পাই সেখানে উন্নয়ন তথা উন্নতি সাধন করা কষ্টকর। এজন্য আমাদের মধ্যে বিনিয়োগ সংস্কৃতি গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, আগামী ১৫ বছরের মধ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। এছাড়া এই ইকোনমিক জোনের মাধ্যমে ১ কোটি মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। শুধু তাই নয়, ২০২১ সালের মধ্যে ৪০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয় ও ২০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রত্যাশা করা হচ্ছে।   এছাড়া ইতোমধ্যে বেজা ১২টি প্রতিষ্ঠানকে প্রাইভেট অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার জন্য প্রি-কোয়ালিফিকেশন লাইসেন্সও প্রদান করেছে।

সদ্য লাইসেন্স পাওয়া কুমিল্লা ইকোনমিক জোনে এলপিজি প্ল্যান্ট, পাওয়ার প্ল্যান্ট,কেমিক্যাল প্ল্যান্ট,স্টীল মিলস,ফার্মাসিউটিক্যাল বোতলের কারখানা গড়ে তোলা হবে। আর এটি সঠিকভাবে গড়ে তোলা হলে এখানে আগামী ৫ বছরে প্রায় ৫০ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হবে।

মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল বলেন, প্রথম বছরে এখানে দক্ষ-অদক্ষ মিলিয়ে ১০ হাজার নারী-পুরুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।  

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন,  মেঘনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহম্মেদ মোস্তফা, বেজার নির্বাহী সদস্য ড.এম এমদাদুল হক, মোহাম্মদ আব্দুস সামাদসহ উচ্চপদস্থ কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ডিসেম্বর ৮,২০১৬
এসজে/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।