ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ হবে বৈশ্বিক অর্থনৈতিক শক্তি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৬ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
বাংলাদেশ হবে বৈশ্বিক অর্থনৈতিক শক্তি

অদূর ভবিষ্যতে বাংলাদেশ বৈশ্বিক পর্যায়ে একটি অর্থনৈতিক শক্তি হিসেবে আত্মপ্রকাশ করবে বলে মন্তব্য করেছেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী।

ঢাকা: অদূর ভবিষ্যতে বাংলাদেশ বৈশ্বিক পর্যায়ে একটি অর্থনৈতিক শক্তি হিসেবে আত্মপ্রকাশ করবে বলে মন্তব্য করেছেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী।

সোমবার (০৫ ডিসেম্বর) বাংলাদেশ দূতাবাস আয়োজিত বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্যের সম্ভাবনা বিষয়ক ধারাবাহিক সেমিনারের শেষ পর্বের বক্তৃতায় তিনি এ আশাবাদ ব্যক্ত করেন।


 
উদ্বোধনী বক্তব্যে আল্লামা সিদ্দীকী বাংলাদেশের কৌশলগত ভৌগলিক অবস্থান, ইতিহাস, মুক্তিযুদ্ধ, সংস্কৃতি ও  শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের দূরদর্শী উন্নয়ন পরিকল্পনার বিভিন্ন দিক তুলে ধরেন।

বাংলাদেশের পক্ষ থেকে এফবিসিসিআইয়ের প্রতিনিধি জনাব আশরাফ হক চৌধুরী এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) পক্ষে দাউদ মিয়া উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের  সম্ভাবনা সম্পর্কে নানা ধরনের প্রশ্ন উত্থাপন করেন।

ইস্ত‍াম্বুলে বাংলাদেশের কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দীন সেমিনারের মূল আলোচনার সারমর্ম উপস্থাপন করেন।

সম্প্রতি আঙ্কারা চেম্বার অব কর্মাস এর মিলনায়তনে তুর্কিশ এয়ারলাইন্স, তুর্কিশ চেম্বার, বাংলাদেশের এফবিসিসিআই এবং বেজা এর যৌথ উদ্যোগে এ ধরনের বেশ কয়েকটি সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারগুলোতে আশাতীত পর্যায়ে স্থানীয় আগ্রহী ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের উপস্থিতি লক্ষ্য করা যায় বলে জানিয়েছে দূতাবাস। এসব সেমিনারে বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্যের সুযোগ-সুবিধার উপর বক্তব্য এবং বাংলাদেশের ওপর প্রামান্যচিত্র উপস্থাপন করা হয়।

আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস দেশের ভাবমূর্তি এবং অর্থনৈতিক সম্ভাবনা তুলে ধরার জন্য অনুরূপ প্রচেষ্টা অব্যাহত রাখার পরিকল্পনা নিয়েছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংরাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৬
জেপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।