ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইউএনডিপির আবাসিক প্রতিনিধিকে শুল্ক গোয়েন্দায় তলব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
ইউএনডিপির আবাসিক প্রতিনিধিকে শুল্ক গোয়েন্দায় তলব

শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানি করে অবৈধভাবে বিক্রির অভিযোগে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সাবেক আবাসিক প্রতিনিধি মি. স্টিফান প্রিজনারকে তলব করেছে শুল্ক গোয়েন্দা।

ঢাকা: শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানি করে অবৈধভাবে বিক্রির অভিযোগে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) সাবেক আবাসিক প্রতিনিধি মি. স্টিফান প্রিজনারকে তলব করেছে শুল্ক গোয়েন্দা।
 
আগামী ২৯ ডিসেম্বর শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে তাকে হাজির হতে চিঠি দেওয়া হয়েছে।

চিঠির অনুলিপি প্রিজনারকে পৌঁছে দিতে ইউএনডিপির ঢাকা মিশনকে বলা হয়েছে।
 
একইসঙ্গে গাড়ি ক্রয় ও ব্যবহারকারী ইউএনডিপির সাবেক স্টাফ আশিকুল হাসিব তারিককে ডাকা হয়েছে। স্থানীয় ইউএনডিপি’র মিশনকেও শুনানিতে উপস্থিত থাকতে বলা হয়েছে।  
 
রোববার (০৪ ডিসেম্বর) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।
 
স্টিফান প্রিজনার ২০০৮ সালের ২ নভেম্বর থেকে ২০১২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর (আবাসিক প্রতিনিধি) প্রতিনিধি হিসেবে বাংলাদেশে দায়িত্ব পালন করেন।

এর আগে ২৮ নভেম্বর রাজধানীর উত্তরার ৪ নম্বর সেক্টরের ১৮ নম্বর সড়কের ৬ নম্বর বাড়ি থেকে প্রিজনারের ব্যবহার করা হলুদ নম্বর প্লেটের একটি মিতসুবিশি পাজারো জিপ জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।
 
শুল্ক আইন লঙ্ঘন করে প্রিজনার গাড়িটি গোপনে আশিকুল হাসিব তারিকের কাছে বিক্রি করে দেশ ছেড়েছেন।  
 
হলুদ নম্বর প্লেট কেবল বিশেষ সুবিধাভোগীরা (ডিপ্লোম্যাট ও প্রিভিলেজড পারসন) ব্যবহার করতে পারেন। পরে তারিকের বাড়ি থেকে গাড়িটি জব্দ করা হয়।
 
ড. মইনুল খান জানান, শর্ত অনুযায়ী শুল্ক কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে ও শুল্ক পরিশোধ না করে গাড়ি বিক্রি করা যাবে না। কিন্তু তিনি তা করেননি। তিনি কাস্টমস পাস বুকটিও হস্তান্তর করেননি।  

ডিপ্লোম্যাট ও প্রিভিলেজড পারসন ব্যবহৃত গাড়ি বেআইনিভাবে বিক্রি ও হস্তান্তরের অভিযোগ পাওয়া গেলেও শুল্ক গোয়েন্দা প্রথম এ ধরনের গাড়ি জব্দ করতে সক্ষম হয়েছে।
 
**সাবেক ইউএনডিপি কর্মকর্তার পাজেরো জব্দ

বাংলাদেশে সময়: ২০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।