ঢাকা, সোমবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্থানীয় সরকারের সঙ্গে স্থানীয় উন্নয়ন বাড়াতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
স্থানীয় সরকারের সঙ্গে স্থানীয় উন্নয়ন বাড়াতে হবে ছবি : দীপু মালাকার/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: স্থানীয় সরকারের সঙ্গে স্থানীয় উন্নয়ন বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. সালেহ উদ্দিন আহমেদ।

সোমবার (২১ ডিসেম্বর) দুপুরে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) স্থানীয়করণ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে তিনি এ মন্তব্য করেন।



রাজধানীর মহাখালী ব্র্যাক ইন সেন্টারে ব্র্যাক কমিউনিটি অ্যাম্পাওয়ারমেন্ট প্রোগ্রাম এবং দি হাঙ্গার প্রজেক্ট আয়োজনে এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

সালেহ উদ্দিন আহমেদ বলেন, সরকার ব্যবস্থায় সংসদ সদস্যদের গতি বাড়াতে হবে। স্থানীয় সরকারের সঙ্গে স্থানীয় উন্নয়ন বাড়াতে হবে। কেননা কোনো এলাকায় কী সমস্যা, তা ওই এলাকার স্থানীয়রা ভালো বোঝেন। শুধু এমডিজি ও এসজিডি ফরম্যাটে গেলে চলবে না।

বৈঠকের শুরুতে গোলটেবিল আলোচনায় মূল বিষয় তুলে ধরেন দি হাঙ্গার প্রজেক্ট’র গ্লোবাল ভাইস প্রেসিডন্ট অ্যান্ড কান্ট্রি ডিরেক্টর বদিউল আলম মজুমদার।

মূল বক্তব্যে তিনি বলেন, স্থানীয় সরকারের উন্নয়নে ১৭টি লক্ষ্য নিয়ে আমরা এগিয়ে যেতে পারি।

তিনি জানান, সিভিল সোসাইটির অংশগ্রহণ ও ইউনিয়ন পরিষদের কলেবর বাড়ানো খুবই জরুরি। তবেই স্থানীয় পর্যায়ের মানুষের জীবনমান উন্নতির দিকে যাবে। আমরা এমডিজি'র লক্ষ্য অর্জন করতে পারবো।

বৈঠকে সভাপতিত্ব করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান।

উন্মুক্ত আলোচনায় বক্তারা বলেন, সরকারের পক্ষ থেকে যে টাকা খরচ করা হচ্ছে, তা যথাযথ কাজে লাগছে না। প্রতিটি স্থায়ী কমিটিকে শক্তিশালী করার কোনো বিকল্প নেই। তবে এর সঙ্গে সিভিল সোসাইটির অংশীদারিত্বও বাড়াতে হবে।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
একে/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা এর সর্বশেষ