ঢাকা, বুধবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জুন ২০২৪, ০৪ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এডিপি বাস্তবায়নে ১২ মন্ত্রণালয়-বিভাগে কচ্ছপ গতি

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
এডিপি বাস্তবায়নে ১২ মন্ত্রণালয়-বিভাগে কচ্ছপ গতি

ঢাকা: ২০১৫-১৬ অর্থবছরের পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) গতি পায়নি ১২ মন্ত্রণালয় ও বিভাগ। পাঁচ মাসে কর্মসূচির ১০ শতাংশও সম্পন্ন করেনি এসব মন্ত্রণালয়-বিভাগ।

এই সময়ে গড় বাস্তবায়ন হারও তিন বছরের মধ্যে সর্বনিম্ন ১৭ শতাংশ।
 
পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে পাওয়া তথ্যে দেখা গেছে, ৫৩টি মন্ত্রণালয় ও বিভাগের ১২টিতে বাস্তবায়ন গতি ১০ শতাংশের নিচে। যেমন- অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মোট বরাদ্দ ৪৫৩ কোটি ৭৭ লাখ অথচ এডিপির বাস্তবায়ন হার মাত্র ১ শতাংশ।
 
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ৩, শিল্প মন্ত্রণালয় ৩, নির্বাচন কমিশন সচিবালয় ৯, খাদ্য মন্ত্রণালয় ৩, বেসরকারি বিমান পরিবহন ও মন্ত্রণালয় ৫, অর্থ বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, ভূমি মন্ত্রণালয় ৬, পররাষ্ট্র মন্ত্রণালয় ১, জনপ্রশাসন মন্ত্রণালয় ৯ ও লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ পাঁচ মাসে মাত্র ৪ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।
 
আইএমইডি’র দেওয়া তথ্যে দেখো গেছে, গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়- বিভাগের মধ্যে পানিসম্পদ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় এডিপি বাস্তবায়নে পিছিয়ে। পানিসম্পদ মন্ত্রণালয়ে এডিপিতে মোট বরাদ্দ ছিল ২ হাজার ৯৭০ কোটি, খরচ হয়েছে মাত্র ২৯৮ কোটি টাকা বা ১০ শতাংশ।
 
অন্যদিক গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ২ হাজার ৫০৪ কোটি টাকার মধ্যে খরচ করেছে মাত্র ৫২৬ কোটি বা মোট বরাদ্দের মাত্র ১০ শতাংশ।
 
তবে এডিপি বাস্তবায়নে এগিয়ে বাণিজ্য মন্ত্রণালয় ৪০ শতাংশ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ৩৯ শতাংশ। ৮২ কোটি ১৬ লাখ টাকার মধ্যে ৩২ কোটি ৫০ লাখ টাকা খরচ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ২২৫ কোটি ৮৭ লাখ টাকা বরাদ্দের মধ্যে পাঁচ মাসে ৮৯ কোটি টাকা খরচ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।
 
২০১৫-১৬ অর্থবছরে এডিপি’তে ১ হাজার ২১৫টি প্রকল্পে মোট বরাদ্দ ১ লাখ ৯৭ কোটি টাকা। পাঁচ মাসে বাস্তবায়ন হার ১৭ শতাংশ বা ১৬ হাজার ৯৫৬ কোটি টাকা।
 
এডিপি বাস্তবায়নে ধীরগতি প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০১৫-১৬ অর্থবছরের প্রথম তিন মাসে বৃষ্টির কারণে প্রকল্পে টাকা পয়সা খরচ করা যায়নি। এই সময় সড়কের কাজও বন্ধ ছিল। অতিরিক্ত বৃষ্টিতে সড়কে বিটুমিনও দেওয়া যায়নি। তবে এখন বৃষ্টি চলে গেছে আশা করছি এখন থেকে এডিপি বাস্তবায়নে গতি বাড়বে। আশা করছি বছর শেষে এডিপি বাস্তবায়ন হার ভালো পর্যায়ে যাবে।
 
আইএমইডি তথ্যে দেখা গেছে, ২০১৫-১৬ অর্থবছরের (জুলাই থেকে নভেম্বর) ৫ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ১৭ শতাংশ। যা ২০১৪-১৫ অর্থবছরের একই সময়ে ছিল ২০ শতাংশ এবং ২০১৩-১৪ অর্থবছরের জুলাই-নভেম্বরে ছিল ১৯ শতাংশ।

২০১৫-১৬ অর্থবছরের জুলাই থেকে নভেম্বর মাস পর্যন্ত মন্ত্রণালয়গুলো মোট খরচ করেছে ১৬ হাজার ৯৫৭ কোটি টাকা। অন্যদিকে একই সময়ে ২০১৪-১৫ অর্থবছরে ১৬ হাজার ৮৮৩ এবং ২০১৩-১৪ অর্থবছরে ১৩ হাজার ৮৮২ কোটি টাকা খরচ হয়েছে। তবে ২০১৫-১৬ অর্থবছরে এডিপিতে রেকর্ড পরিমাণে বরাদ্দ রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৫
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।