ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক কমলেও ডিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, মে ২১, ২০২৪
পুঁজিবাজারে সূচক কমলেও ডিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ মে) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট কমে ৫ হাজার ৩৭১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১১৭৪ ও ১৯২৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৯১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৩০ কোটি টাকা বেশি। আগেরদিন ডিএসইতে ৫৬১ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০২টি কোম্পানির, কমেছে ২৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- অরিয়ন ফার্মা, লাভেলো আইসক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, বেষ্ট হোল্ডিংস, বিচ হ্যাচারি, ইজেনারেশন, অরিয়ন ইনফিউশন, আইসিবি সোনালি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আলিফ ইন্ডাস্ট্রি ও সী পার্ল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৫৫৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭২টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ারের দর।

মঙ্গলবার সিএসইতে ৭ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭০ কোটি ১৩ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মে ২১, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।