ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৩ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।



বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট কমে ৫ হাজার ৬৩৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১২৩৫ ও ১৯৮০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫৯৭ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৫৭৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫০টি কোম্পানির, কমেছে ৩১০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো, এশিয়াটিক ল্যাবরেটরিজ, লাভেলো আইসক্রিম, গোল্ডেন সন, অরিয়ন ইনফিউশন, বেস্ট হোল্ডিং, মালেক স্পিনিং,  আলিফ ইন্ডাস্ট্রিজ, রবি, ফুওয়াং ফুড ও সেন্ট্রাল ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১৫৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৩টির, কমেছে ১৪৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১৫ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৪৫ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।