ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে 

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ মার্চ) পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯৩ ও ২০৫৭ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে ৬১০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৮৮ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৪২২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

এদিন ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০৩টি কোম্পানির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- বেস্ট হোল্ডিং, লাফার্জহোলসিম, গোল্ডেন সন, সেন্ট্রাল ফার্মা, ফুওয়াং সিরামিক, মালেক স্পিনিং, এশিয়াটিক ল্যাবরেটরিজ, রবি, গোল্ডেন হারভেস্ট ও অরিয়ন ইনফিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৯৩৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৩টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪৩ লাখ টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৮৯ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।