ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ছয় মাসে রাজস্ব আদায় এক লাখ ৬৫ হাজার কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
ছয় মাসে রাজস্ব আদায় এক লাখ ৬৫ হাজার কোটি টাকা

ঢাকা: চলতি ২০২৩-২৪ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছে এক লাখ ৬৫ হাজার ৬২৯ কোটি টাকা। যা কৌশলগত লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার ২২৭ কোটি টাকা কম।

তবে আগের বছরের একই সময়ের চেয়ে বেড়েছে ১৩ দশমিক ৮৯ শতাংশ।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে বছরের প্রথম ছয় মাসের লক্ষ্যমাত্রা রয়েছে ১ লাখ ৮৮ হাজার ৭৫৬ কোটি টাকা।  

এনবিআরের তথ্য বলছে, চলতি বছরের জুলাই-ডিসেম্বর ছয় মাসে আয়কর আদায় হয়েছে ৫১ হাজার ৮২৪ কোটি টাকা। লক্ষ্যমাত্রা ছিল ৬০ হাজার ৪১৭ কোটি টাকা। এ সময়ে ৮ হাজার ৫৯২ কোটি টাকা কম আদায় হয়েছে।

অর্থবছরের প্রথম ৬ মাসে আমদানি-রপ্তানি শুল্কে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৫৭ হাজার ৬৩২ কোটি টাকা। আদায় হয়েছে ৪৯ হাজার ৬৮ কোটি টাকা। ঘাটতি ৮ হাজার ৫৬৩ কোটি টাকা।

একই সময়ে মূসক বা ভ্যাটের লক্ষ্যমাত্রা ছিল ৭০ হাজার ৮০৭ কোটি টাকা। আলোচ্য সময়ে কম আদায় হয়েছে ৬ হাজার ৭০ কোটি টাকা। ভ্যাট আদায় হয়েছে ৬৪ হাজার ৭৩৭ কোটি টাকা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অভিঘাত চলছে বিশ্বজুড়ে অর্থনীতিতে। বাদ যায়নি বাংলাদেশও। অভ্যন্তরীণ রাজনৈতিক টানাপোড়েন চলেছে বিগত বছরে জুড়ে। নির্বাচনকে সামনে রেখে পরিস্থিতির আরও অবনতি হয়। দেশের ব্যবসা-বাণিজ্যে  যার প্রভাব পড়ে। এ ফলে রাজস্ব আদায়ে লক্ষ্যপূরণ করা সম্ভব হয়নি। তবে আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ১৪ শতাংশ বেশি আদায় হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩৫০ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৪
জেডএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।