ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোশাক খাতের যে উদ্যোক্তারা সংসদ সদস্য হলেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
পোশাক খাতের যে উদ্যোক্তারা সংসদ সদস্য হলেন

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন পোশাক খাতের ১৫ উদ্যোক্তা। নির্বাচিতদের মধ্যে ছয়জন একাদশ জাতীয় সংসদেও এমপি ছিলেন।

তাদের মধ্যে মন্ত্রী-প্রতিমন্ত্রী ছিলেন তিনজন।

এ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে পুনর্নির্বাচিতদের মধ্যে রয়েছেন বিজিএমইএর সাবেক সভাপতি ও সেপাল গ্রুপের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি রংপুর-৪ (পীরগাছা-কাউনিয়া) আসন থেকে নির্বাচিত হয়েছেন।

ফেবিয়ান গ্রুপের প্রতিষ্ঠাতা স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়-মন্ত্রী তাজুল ইসলাম কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে পুনর্নির্বাচিত হয়েছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও রেনেসাঁ গ্রুপের প্রতিষ্ঠাতা শাহরিয়ার আলম রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসন থেকে, বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান ঢাকা-১ (দোহার-নবাবগঞ্জ) আসন থেকে নির্বাচিত হয়েছেন।

এ নির্বাচনে পোশাক খাতের উদ্যোক্তাদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নতুন নির্বাচিত হয়েছেন হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ। তিনি ফরিদপুর-৩ (সদর) আসন থেকে নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঢাকা-১৮ আসন থেকে নির্বাচিত হয়েছেন নিপা গ্রুপের চেয়ারম্যান ও বিজিএমইএর পরিচালক মোহাম্মদ খসরু চৌধুরী।

চট্টগ্রাম-৮ থেকে ওয়েল গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রাম-১৬ থেকে স্মার্ট গ্রুপের মুজিবুর রহমান, সিরাজগঞ্জ-৬ থেকে স্পেরো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক চয়ন ইসলাম, সিরাজগঞ্জ-৫ থেকে মণ্ডল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল মমিন মণ্ডল নির্বাচিত হয়েছেন

ব্রাহ্মণবাড়িয়া-৫ থেকে তুসুকা গ্রুপের ফয়জুর রহমান বাদল,  মানিকগঞ্জ-২ থেকে এক্সিস নিটওয়্যারের দেওয়ান জাহিদ আহমেদ টুটুল নির্বাচিত হয়েছেন।

অন্যদিকে, জাতীয় পার্টির মনোনয়ন নিয়ে পুনর্নির্বাচিত হয়েছেন শাশা ডেনিমের চেয়ারম্যান ও জাতীয় পার্টির কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ। তিনি চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসন থেকে নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সভাপতি ও উইসডম অ্যাটায়ার্সের ব্যবস্থাপনা পরিচালক সেলিম ওসমান নারায়ণগঞ্জ-৫ আসনে জয়ী হন।

গেল ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২৯৯টি আসনে ভোটগ্রহণ সম্পন্ন হয়। পরে ফল ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।