ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক-লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
পুঁজিবাজারে সূচক-লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট কমে ৬ হাজার ২৪২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬১ ও ২০৯০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৪৩ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২১৭ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৬৬০ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

সোমবার ডিএসইতে ৩৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮০টি কোম্পানির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- বিডি থাই, খুলনা প্রিন্টিং, অলিম্পিক, সী পার্ল, ইন্ট্রাকো, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মা, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, প্রাইম ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড ও অরিয়ন ইনফিউশন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫০৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৯টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৩টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৯ কোটি ৩১ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন ৫ কোটি টাকা কমেছে। আগের দিন ১৪ কোটি ২৩ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।