ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেসরকারি প্রভিডেন্ট ফান্ডের কর কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩
বেসরকারি প্রভিডেন্ট ফান্ডের কর কমেছে

ঢাকা: বেসরকারি প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ডের আয়ের ওপর আরোপিত ২৭ দশমিক ৫০ শতাংশ কর কমিয়ে ১৫ শতাংশ করেছে সরকার।  

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সই করা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন ইস্যু হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এনবিআরের একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

এনবিআরের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‌আয়কর আইন, ২০২৩ (২০২৩ সনের ১২ নং আইন) এর ধারা ৭৬ এর উপ-ধারায় (১) প্রদত্ত ক্ষমতাবলে, বেসরকারি প্রতিষ্ঠানের স্বীকৃত ভবিষ্য তহবিল বা প্রভিডেন্ট ফান্ড, আনুতোষিক তহবিল, অনুমোদিত বার্ধক্য তহবিল এবং অনুমোদিত পেনশন তহবিল হতে উদ্ভূত আয়ের ওপর ২০২৩-২০২৪ করবর্ষের জন্য আয়করের হার ২৭.৫ শতাংশ এবং শর্ত পরিপালনের ব্যর্থতায় করহার ৩০ শতাংশ, উভয় স্থলে করহার কমিয়ে কেবল করহার ১৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত নভেম্বরে সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে সারসংক্ষেপ পাঠায় এনবিআর।

এ ধরনের তহবিলগুলোর আয়ের ওপর করহার ২৭ দশমিক ৫০ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ হারে আরোপিত হলে সুবিধাভোগী বেসরকারি চাকরিজীবীদের ওপর অতিরিক্ত করভার কমবে।

পুরনো আয়কর আইনে সরকারি-বেসরকারি প্রভিডেন্ট ফান্ড করের আওতামুক্ত ছিল।

গত জুনে পাস হওয়া নতুন আয়কর আইনে ট্রাস্ট ও তহবিলকে (প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচ্যুইটি ফান্ড) কোম্পানি হিসাবে সংজ্ঞায়িত করা হয়। ফলে বেসরকারি প্রভিডেন্ট ফান্ডকে নিরীক্ষিত হিসাব বিবরণীসহ রিটার্ন দাখিল এবং ২৭ দশমিক ৫ শতাংশ হারে করপোরেট কর দেওয়ার আইনি বাধ্যবাধকতা তৈরি হয়। যদিও সরকারি চাকরিজীবীদের প্রভিডেন্ট ফান্ডকে করের আওতামুক্ত রেখে এনবিআর প্রজ্ঞাপন জারি করা হয়।  

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩
জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।