ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সরগরম শীতবস্ত্রের বাজার

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
সরগরম শীতবস্ত্রের বাজার শীতের কাপড় দেখছেন এক ক্রেতা

ঢাকা: ডিসেম্বরের প্রথম সপ্তাহে বুধবার-বৃহস্পতিবার বৃষ্টির পরই প্রকৃতিতে বইছে শীতের বার্তা। দিনের বেলা রৌদ্রজ্জ্বল হলেও সন্ধ্যা গড়ালেই বইছে শীতল বাতাস।

আর শীতের এ আবহেই রাজধানীর নিউমার্কেট এলাকার মার্কেটগুলোর পাশাপাশি সংলগ্ন ফুটপাতে শীতবস্ত্রের বাজার জমে ওঠেছে। বিক্রি বেড়েছে সোয়েটার, জ্যাকেট, ব্লেজার, চাদর ও হুডির।  

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ঢাকা নিউ সুপার মার্কেট ও তৎসংলগ্ন এলাকার গ্লোব শপিং সেন্টার, নূরজাহান সুপার মার্কেট, গাউছিয়া মার্কেট, নূর ম্যানশন মার্কেট, ধানমন্ডি হকার্স মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেট এবং রাস্তার দুই পাশের ফুটপাতে শীতবস্ত্রের দোকানে ভিড় দেখা যায়।

ঢাকা কলেজের শিক্ষার্থী তৌফিকুল ইসলাম ফুটপাতের বিভিন্ন দোকানে ঘুরে শীতের পোশাক দেখছিলেন। বাংলানিউজকে তিনি বলেন, হঠাৎ শীত পড়েছে। গত বছরের পোশাকও কাছে নেই। এজন্য একটি জ্যাকেট কিনতে এসেছি। ৮০০-৯০০ টাকা দাম বলছে, তবে ৬০০ টাকায় পাওয়া যাবে। পছন্দ হলে নিয়ে নেব।

আশপাশে বিভিন্ন দোকানে ঘুরে আরও দেখা যায়, ফুটপাতে হুডি ও মোটা কাপড়ের গেঞ্জির দাম শুরু হচ্ছে তিনশ টাকা থেকে।  

আর মার্কেটগুলোর ভেতরে একটু উন্নত মানের জ্যাকেট, ব্লেজার আর সোয়েটারের দাম সর্বনিম্ন ৭০০ টাকা। এ দাম ১২শ টাকা পর্যন্ত উঠছে।

ছেলেদের পোশাকের চেয়ে মেয়েদের পোশাকের দাম একটু বেশি নিচ্ছেন বিক্রেতারা।  

নিউ সুপার মার্কেটের বিক্রেতা শিপন বলেন, এবার নিত্যপণ্যের দাম বাড়ার পরই আমাদের পোশাক কেনাবেচা কমে গেছে।  

আগের বছরের তুলনায় প্রায় ২০ শতাংশ দাম বেড়েছে জানিয়ে তিনি বলেন, ফুলহাতা টি শার্ট, শীতের টুপি, জ্যাকেট, হুডির বিক্রি বেড়েছে।  

আরেক বিক্রেতা শহিদ উদ্দিন বলেন, যে যার সাধ্যানুযায়ী শীতের কাপড় কিনছেন। পোশাকভেদে ৬০০ টাকা থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত বিক্রি করছি।

এ বিক্রেতা আরও বলেন, ছেলেদের পাশাপাশি মেয়েদের জন্যও রাখা হয়েছে লং জ্যাকেট, মোটা কাপড়ের টপস ও কার্ডিগান। এগুলোর দাম ৮০০ টাকা থেকে তিন হাজার টাকা পর্যন্ত।

কম দামের মধ্যে কানটুপি, মাফলার রয়েছে, যেগুলো ১০০ থেকে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। ক্রেতাদের এসব কিনতেও দেখা যাচ্ছে।  

গোলাম মুর্তাজা নামে এক ক্রেতা বলেন, শীতল হাওয়া বইতে শুরু করায় কানটুপি নিয়েছি। শীতে বাইক চালানোর সময় ঠান্ডার হাত থেকে বাঁচতে ১০০ টাকায় কিনেছি এটি।

দুপুর থেকেই জমতে শুরু করে নিউমার্কেট এলাকার পোশাকের বাজার। এরপর বিকেল গড়িয়ে সন্ধ্যা হতেই ভিড় বাড়ে। ফুটপাতের দোকানগুলোয় ভিড়ের কারণে রিকশার জট দেখা যায় ওই এলাকায়।  

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩    
এনবি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।