ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান

ঢাকা: সৌদি আরবের ব্যবসায়ীদের বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শীর্ষ বাণিজ্য সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।  

তিনি বৃহস্পতিবার (০২ নভেম্বর) ফেডারেশন অব সৌদি চেম্বার অ্যান্ড কমার্সের ভাইস চেয়ারম্যান আব্দুল আজিজ সালেহ আল ফরিদীর সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান।



এফবিসিসিআই সভাপতি সৌদি আরবে ৩১ সদস্যের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। এ সময় তিনি সরকারের বিনিয়োগ সুবিধা উল্লেখ করে সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

তিনি বলেন, সৌদি ব্যবসায়ীদের জন্য বাংলাদেশে বিশেষ ইকোনমিক জোন তৈরি করা হয়েছে, যেখানে সব সুযোগ-সুবিধা নিশ্চিত করে বিনিয়োগ করার সুযোগ রয়েছে।

ফেডারেশন অব সৌদি চেম্বার অ্যান্ড কমার্সের ভাইস চেয়ারম্যান বিজনেস কাউন্সিলে বাংলাদেশ প্রতিনিধিদলকে স্বাগত জানান।  

ভাইস চেয়ারম্যান বলেন, বাংলাদেশ ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অভূতপূর্ব উন্নতি করেছে।

তিনি বলেন, বাংলাদেশ ও সৌদি আরব উভয় দেশেরই ব্যবসা ও বিনিয়োগ বাড়ার দারুণ সুযোগ রয়েছে।

তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, শিগগিরই বাংলাদেশি বিনিয়োগকারীরা সৌদি আরবের বিনিয়োগের বড় অংশীদার হবেন।

এ সময় তিনি চলতি বছরের মার্চে সৌদি আরবের বাণিজ্যমন্ত্রী আবদুল্লাহ আল কাসাবির নেতৃত্বে সৌদি ব্যবসায়ী দলের এফবিসিসিআই আয়োজিত বাংলাদেশে বিনিয়োগ সামিটে যোগ দেওয়ার কথা উল্লেখ করেন, যা অত্যন্ত ফলপ্রসূ হয়েছে বলে জানান।

বৈঠকে তিনি সৌদি বাজার, সৌদি আরবে বিনিয়োগের বিভিন্ন সুবিধা তুলে ধরেন।

তিনি বিভিন্ন সম্ভাবনাময় খাতে সৌদি ও বাংলাদেশের নতুন বিনিয়োগের ওপর জোর দেন।

সভায় এফবিসিসিআই সভাপতি সৌদি উদ্যোক্তাদের বাংলাদেশের অনুকূল বিনিয়োগ পরিবেশের উল্লেখ করে বিনিয়োগের জন্য আমন্ত্রণ জানান।

এরপর এফবিসিসিআই এবং ফেডারেশন অব সৌদি চেম্বার অ্যান্ড কমার্সের মধ্যে বিজনেস কাউন্সিল এবং রিয়াদ চেম্বার অব কমার্সের সহযোগিতায় বিটুবি ম্যাচ মেকিং সেশন অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য চলতি বছরের মার্চে ঢাকায় এফবিসিসিআইর আয়োজনে অনুষ্ঠিত বিজনেস সামিটে দুই দেশের মধ্যে যৌথ বিজনেস কাউন্সিল গঠিত হয়। এর ধারাবাহিকতায় রিয়াদে আজ দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে প্রথম বিজনেস কাউন্সিল সভা অনুষ্ঠিত হয়। কাউন্সিলে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে জ্বালানি, আইটি, স্বাস্থ্যসেবা, পর্যটন, খাদ্যপণ্য, লজিস্টিকস, পোশাক শিল্প, ম্যানুফ্যাকচারিং ইত্যাদি অগ্রাধিকার খাত চিহ্নিত করে পারস্পরিক ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে ঐক্যমত্য প্রকাশ করা হয়।  

এফবিসিসিআই সভাপতি এ সময় সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশ ভ্রমণের আমন্ত্রণ জানান। যৌথ বিজনেস কাউন্সিলে বাংলাদেশের পক্ষে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম এবং ফেডারেশন অব সৌদি চেম্বার অ্যান্ড কমার্সের পক্ষে ওআয়াদ আল আমরি নেতৃত্ব দেন।

এর আগে বুধবার জেনারেল অথরিটি ফর ফরেন ট্রেডের (জিএএফটি) গভর্নর মোহাম্মদ আব্দুল আজিজ আব্দুলজাব্বারের সঙ্গে এফবিসিসিআই সভাপতি বৈঠক করেন।

এ সময় এফবিসিসিআইর সহ-সভাপতিসহ ব্যবসায়ী প্রতিনিধিদল উপস্থিত ছিলেন। সৌজন্য সাক্ষাতে জেনারেল অথরিটি ফর ফরেন ট্রেডের পক্ষ হতে দুই দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের সব ধরনের সহায়তার আশ্বাস দেওয়া হয়।

উল্লেখ্য, এফবিসিসিআইর এ প্রতিনিধিদল আগামী ৬ নভেম্বর জেদ্দা চেম্বার অব কমার্সের সঙ্গে অনুরূপ বৈঠক এবং বিটুবি ম্যাচ মেকিং সেশন নির্ধারিত রয়েছে।

এ বৈঠকে রিয়াদে বাংলাদেশ দূতাবাসের পক্ষে মিশন উপপ্রধান মো. আবুল হাসান মৃধা, ইকনমিক মিনিষ্টার মুর্তুজা জুলকার নাঈন নোমান, জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কমার্শিয়াল কাউন্সেলর সৈয়দা নাহিদা হাবিবা ও দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।