ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শ্রমিকের ওপর হামলা, প্রতিবাদে বুড়িমারী বন্দরে পণ্য খালাস বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
শ্রমিকের ওপর হামলা, প্রতিবাদে বুড়িমারী বন্দরে পণ্য খালাস বন্ধ

লালমনিরহাট: লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরের শ্রমিকের হামলার প্রতিবাদে পণ্য লোড-আনলোড (তোলা-নামানো) বন্ধ করে কয়েক ঘণ্টা সড়ক অবরোধ করে রেখেছেন শ্রমিকরা।  

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত  এ কর্মসূচি পালিত হয়।

 

এর আগে বুধবার (১১ অক্টোবর) রাতে কাজ শেষে বাড়ি ফেরার পথে নুরু মিয়া নামে এক শ্রমিক দুর্বৃত্তদের হামলায় আহত হন।  

শ্রমিকরা জানান, বুড়িমারী স্থলবন্দরে কাজ শেষে বুধবার রাতে বাড়ি ফিরছিলেন শ্রমিক নুরু মিয়া। পথরোধ করে তাকে দেশি দিয়ে আঘাত করা হয়। পরে স্থানীয়রা তাকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। এ ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুর থেকে বুড়িমারী স্থলবন্দরে পণ্য খালাস বন্ধ করে সড়ক অবরোধ করেন শ্রমিকরা।  

শ্রমিকদের অবরোধের কারণে বন্দরে শতশত ট্রাক আটকা পড়ে। সকালে কিছু ট্রাক আনলোড হলে তারা গেট পাস নিয়ে দেশ ত্যাগ করে। দুপুরের পরে লোড-আনলোড বন্ধ হওয়ায় জট বেড়েছে বন্দরে। আমদানি-রপ্তানি কার্যক্রম স্বাভাবিক থাকলেও বন্ধ হয় লোড-আনলোড কার্যক্রম।  

খবর পেয়ে বন্দর এলাকায় পুলিশ মোতায়েন করা হয়।  

এর আগে গত ১২ সেপ্টেম্বর বুড়িমারী স্থলবন্দরে সাধারণ শ্রমিক ও শ্রমিক সর্দার গ্রুপের সংঘর্ষে রণক্ষেত্র তৈরি বন্দর এলাকা। কয়েক ঘণ্টা অবরুদ্ধ ছিলেন পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। বিগত দিনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে স্থানীয় প্রশাসন এখন পর্যন্ত শ্রমিকদের অবরোধ তুলে দিতে কোনো পদক্ষেপ নেয়নি বলে একটি সূত্র দাবি করেছে।

বুড়িমারী স্থলবন্দরে সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন বলেন, সকালের দিকে বন্দর সচল থাকলেও দুপুরের দিকে শ্রমিকরা লোড-আনলোড বন্ধ করে অবরোধ শুরু করেন। নুরু মিয়া নামে এক শ্রমিককে কুপিয়ে আহত করার প্রতিবাদে শ্রমিকদের এ অবরোধ হচ্ছে বলে শুনেছি। পুলিশ হামলার ঘটনা তদন্ত করছে।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।