ঢাকা, রবিবার, ১৮ অগ্রহায়ণ ১৪৩০, ০৩ ডিসেম্বর ২০২৩, ২০ জমাদিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আগামী ২-৩ মাসের মধ‍্যে বিনিয়োগ আসতে শুরু করবে: বিএসইসি চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
আগামী ২-৩ মাসের মধ‍্যে বিনিয়োগ আসতে শুরু করবে: বিএসইসি চেয়ারম্যান

ঢাকা: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ‍্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেছেন, রোড শোর কারণে বাংলাদেশে রেজাল্ট আসতে যাচ্ছে। যা আগামী ২-৩ মাসের মধ‍্যে আসবে।

আমাদের দেশে সামনে নির্বাচনকে কেন্দ্র করে এখন থেমে আছে।

সোমবার (২ অক্টোবর) বিকেল সাড়ে ৩টায় রাজধানীর আগারগাঁওয়ের বিএসইসির মাল্টিপারপাস হলে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে  ‘ইনভেস্টর রিসাইলিয়েন্স’ শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, দেশের জন‍্য এখন বিনিয়োগ খুবই গুরুত্বপূর্ণ। এ কারণেই আমরা দায়িত্ব নেওয়ার পর থেকে দেশকে ব্র‍্যান্ডিং করা শুরু করি। এ নিয়ে অনেক সমালোচনাও হয়েছে। কিন্তু বিনিয়োগ আনতে হলেতো ব্র‍্যান্ডিং করা দরকার।  

তিনি বলেন, অন‍্যসব দেশ বাংলাদেশকে গরিবসহ নানা ধরনের সমস্যায় জর্জরিত বলে ভুল ধারণা করে। তাই তাদের মধ‍্যে সঠিক তথ‍্য দেওয়া দরকার বলেই আমরা ব্র‍্যান্ডিং করছি।

তিনি আরও বলেন, রেগুলেটর হিসেবে আমাদের ব‍্যর্থতা আছে। কারণ আমরা বিনিয়োগ শিক্ষাটা ছড়িয়ে দিতে পারিনি। যে কারণে অনেকে জানেই না এফডিআর ছাড়াও বিনিয়োগ করা যায়।

বিএসইসির চেয়ারম্যান বলেন, ক্রিপ্টো কারেন্সি নিয়ে সাবধান থাকতে হবে। এটি নিয়ে কাউকে বাধ‍্য করা যাবে না। যদিও আইওএসকো ক্রিপ্টো অনুমোদন দিয়েছে। তারপরেও হুট করে চালু করা যাবে না। তাহলে মারাত্মক ক্ষতি হয়ে যাবে।  

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) সদস্য হিসেবে ২০১৭ সাল থেকে প্রতি বছর ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ পালন করছে বিএসইসি। এর ধারাবাহিকতায় এবারও দেশে এ সপ্তাহ পালন করা হচ্ছে। ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ। অনুষ্ঠানে প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সহ-সভাপতি মো. মনিরুজ্জামান, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সহ-সভাপতি মো. সাইফুদ্দিন, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চিফ রেগুলেটরি অফিসার (সিআরও) খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ।  

আর প্যানেল আলোচনা অনুষ্ঠান সঞ্চালনা করেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২৩
এসএমএকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।