ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিজিএমইএ সভাপতির সঙ্গে অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সাক্ষাৎ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
বিজিএমইএ সভাপতির সঙ্গে অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সাক্ষাৎ

ঢাকা: বাংলাদেশে অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) এই সাক্ষাৎ ও পরে বৈঠক অনুষ্ঠিত হয়।

ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত বৈঠকে আরও উপস্থিত ছিলেন এইচএসবিসি বাংলাদেশের সিইও মাহবুব উর রহমান, অস্ট্রেলিয়ান হাইকমিশনের সেকেন্ড সেক্রেটারি (ইকোনমিক) জোওয়া গাঙ্গুটান ও ট্রেড অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট ম্যানেজার নিটোল দেওয়ান।

বৈঠকে পারস্পরিক স্বার্থ এবং বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে বিরাজমান বাণিজ্যের সুযোগগুলো কাজে লাগাতে সম্ভাব্য সহযোগিতার বিষয়গুলো নিয়ে ফলপ্রসু আলোচনা হয়। উভয় পক্ষই দুই দেশের মধ্যে দ্বি-পাক্ষিক বাণিজ্য বাড়ানোর উপায়সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে। তারা অংশীদারত্ব জোরদারকরণ এবং উচ্চ সম্ভাবনার ক্ষেত্রগুলোতে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের উপায়গুলোও চিহ্নিত করে।

বৈঠকে আলোচনার অন্যতম প্রধান বিষয় ছিল এলডিসি-পরবর্তী সময়ে বাংলাদেশের জন্য অস্ট্রেলিয়ার শুল্কমুক্ত বাজারে প্রবেশাধিকার অব্যাহত রাখা। বিজিএমইএ সভাপতি এ বিষয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অস্ট্রেলিয়ার বাজারে বিশেষ করে হাই-এন্ড ফ্যাশন আইটেম রপ্তানিতে বাংলাদেশের গভীর আগ্রহ এবং বাংলাদেশের তৈরি পোশাক খাতের জন্য অস্ট্রেলিয়া থেকে তুলা ও উলের আমদানি বাড়ানোর সম্ভাবনাও আলোচনায় উঠে আসে।

বিজিএমইএর সভাপতি ফারুক হাসান বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার জন্য অস্ট্রেলিয়ার প্রশংসা করেন। তিনি বাংলাদেশের পোশাক রপ্তানির জন্য একটি প্রতিশ্রুতিশীল বাজার হিসেবে অস্ট্রেলিয়ার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন।  

অস্ট্রেলিয়ার তুলা ও উলের মতো কাঁচামালের সরবরাহকারী এবং বাংলাদেশের পোশাক খাতের মধ্যে সংযোগ বাড়ানোর গুরুত্ত্বও ভুলে ধরেন ফারুক হাসান।

তিনি চলতি বছরের ১৮ জুলাই মেলবোর্নে প্রথমবারের মতো বাংলাদেশ অ্যাপারেল সামিট আয়োজনে সহযোগিতার জন্য অস্ট্রেলিয়ার হাইকমিশনারকে ধন্যবাদ জানান।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৮৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।