ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিএফটিআই ও বিসিআইয়ের মধ্যে সমঝোতা স্মারক সই

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
বিএফটিআই ও বিসিআইয়ের মধ্যে সমঝোতা স্মারক সই

ঢাকা: বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) ও বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের (বিসিআই) মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।  

বৃহস্পতিবার (১০ আগস্ট) রাজধানীর টিসিবি ভবনে বাংলাদেশ ফরেন ট্রেড ইনিস্টিটিউটের সম্মেলন কক্ষে এ সমঝোতা স্মারক সই হয়।

বিএফটিআইয়ের পক্ষে প্রধান নির্বাহী ড. মো. জাফর উদ্দীন ও বিসিআইয়ের পক্ষে বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) সমঝোতা স্মারকে সই করেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথির বক্তব্য বলেন, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের রপ্তানির ৮৪ দশমিক ৫৮ শতাংশ এসেছে তৈরি পোশাক খাত থেকে। অন্যদিকে, রপ্তানি বাজারের ৬২ দশমিক ৮৮ শতাংশই ইউরোপীয় ইউনিয়ন (৪৫ দশমিক ৪২ শতাংশ) ও মার্কিন যুক্তরাষ্ট্রের (১৭ দশমিক ৪৬ শতাংশ) মধ্যে কেন্দ্রীভূত।  

তিনি বলেন, বাংলাদেশের রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখতে পণ্য ও বাজার বহুমুখীকরণের বিকল্প নেই। সম্ভাবনাময় পণ্য ও বাজার সম্পর্কিত গবেষণালব্ধ তথ্য এবং উদ্ভাবনী পরামর্শ সেবা রপ্তানি বাড়াতে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখতে পারে।  

মন্ত্রী বলেন, এই সমঝোতার ফলে দেশি-বিদেশি বিনিয়োগের পথ যেমন সুগম হবে, তেমনি  প্রতিযোগিতামূলক বিশ্ববাজারে পণ্য, সেবা এবং বাজার বহুমুখীকরণের মাধ্যমে সুদৃঢ় ও টেকসই রপ্তানি নির্ভর অর্থনীতি গড়ে তোলার মাধ্যমে ভিশন ২০৪১ এর সফল বাস্তবায়নে সহায়ক হবে পাশাপাশি স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রেও সহায়ক ভূমিকা রাখবে।

বিএফটিআই ও বিসিআই গুণগত মানসম্পন্ন বাণিজ্যবিষয়ক গবেষণা, প্রশিক্ষণ ও নীতি নির্ধারণ প্রক্রিয়ায় পরামর্শ দেওয়ার মাধ্যমে দেশের বাণিজ্য সম্প্রসারণে যথাযথ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন বাণিজ্যমন্ত্রী।
 
বিএফটিআইয়ের প্রধান নির্বাহীর সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়, বিসিআই ও বিএফটিআইয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।