ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১ আগস্ট থেকে বিক্রি করা যাবে না খোলা সয়াবিন তেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
১ আগস্ট থেকে বিক্রি করা যাবে না খোলা সয়াবিন তেল

ঢাকা: খোলা সয়াবিন তেল বিক্রি নিষিদ্ধ, তারপরও বিক্রি হচ্ছে।  আগামী ৩১ জুলাইয়ের পর বাজারে আর খোলা সয়াবিন তেল বিক্রি করা যাবে না।

বিষয়টি নিশ্চিত করতে ১ আগস্ট থেকে অভিযানে নামবে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বুধবার (২৬ জুলাই) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) অডিটোরিয়ামে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিষয়ক অবহিতকরণ কর্মশালায় অভিযানের কথা জানান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এএইচএম সফিকুজ্জামান।

এএসএম সফিকুজ্জামান বলেন, বাজার ব্যবস্থা অসম্পূর্ণ  ত্রুটিপূর্ণ। যে কারণে ভোক্তা অধিকার পুরোপুরি সংরক্ষণ করা যাচ্ছে না। যে উৎপাদন করছে, সে দাম পাচ্ছে না, আবার যে ভোগ করছে, তাকে বাড়তি মূল্য গুণতে হচ্ছে। পণ্য উৎপাদন করার পর বাজারে পৌঁছাতে অদৃশ্য শক্তির প্রভাবে দাম বাড়ছে।  

তিনি বলেন, বাজার নিয়ন্ত্রণে সব শ্রেণির মানুষের অংশগ্রহণ বাড়াতে হবে। এটা সম্ভব হলে বাজার নিয়ন্ত্রণে অদৃশ্য শক্তি শক্তিশালী হতে পারবে না। তবে দুঃসংবাদ হলো- এ বর্ষায় এ চক্র অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। ২০০ টাকার মরিচ ৭০০/৮০০ টাকায় উঠেছে। ঝিনাইদহে এক কেজি মরিচ ১২০০ টাকায়ও বিক্রি হয়েছে।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ইআরএফ আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা  বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান। কর্মশালায় সভাপতিত্ব করেন ইআরএফের প্রেসিডেন্ট মোহাম্মদ রেফায়েত উল্লাহ মৃধা।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
জেডএ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।