ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিজিএমইএ প্রতিনিধিদলের সম্মানে ক্যানবেরায় বৈঠক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
বিজিএমইএ প্রতিনিধিদলের সম্মানে ক্যানবেরায় বৈঠক

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) অস্ট্রেলিয়া সফররত প্রতিনিধিদলের সম্মানে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাইকমিশন গত ১৯ জুলাই ক্যানবেরায় এক বৈঠকের আয়োজন করে।  

বৈঠকে অস্ট্রেলিয়ান হাউস অব রিপ্রেজেন্টিটিভস ফর দ্য ডিভিশন অব স্পেনসের সদস্য এবং অস্ট্রেলিয়া-বাংলাদেশ পার্লামেন্টারি গ্রুপের চেয়ারম্যান ম্যাট বার্নেল উপস্থিত ছিলেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সাবেক সহ-সভাপতি মো. মশিউল আজম সজল, পরিচালক আসিফ আশরাফ, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম শাওন, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদ উপস্থিত ছিলেন।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম. আল্লামা সিদ্দিকীসহ হাইকমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারাও বৈঠকে অংশ নেন। শুক্রবার (২১ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বৈঠকে তারা বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর সম্ভাব্য উপায়গুলো নিয়ে আলোচনা করেন।

বিজিএমইএ প্রতিনিধিদল বাংলাদেশের এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের পরও অস্ট্রেলিয়ার শুল্কমুক্ত বাজারে প্রবেশাধিকার অব্যাহত রাখার সিদ্ধান্তের জন্য অস্ট্রেলিয়া সরকারকে ধন্যবাদ জানিয়ে বলে যে, এটি অস্ট্রেলিয়ায় বাণিজ্য বাড়াতে বাংলাদেশকে সহায়তা করবে।

বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে সহায়তার জন্য দেশের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বাংলাদেশ বিনিয়োগের যে সকল সুযোগ দিচ্ছে, সেগুলোর বিষয়েও প্রতিনিধিদলের সদস্যরা এমপি ম্যাট বার্নেলকে অবহিত করেন।

ম্যাট বার্নেল বাংলাদেশ-অস্ট্রেলিয়াকে সম্ভাবনার সর্বোচ্চ শিখরে নিয়ে যেতে তার অব্যাহত প্রচেষ্টার আশ্বাস দেন। তিনি অস্ট্রেলিয়ার পার্লামেন্টে বাংলাদেশ গ্রুপে সদস্য সংখ্যা বাড়ানোর বিষয়ে তার প্রচেষ্টার কথাও জানান, যা বর্তমানে ৪৪-এ দাঁড়িয়েছে।

বিজিএমইএ সভাপতি পারস্পরিক সম্পর্ক জোরদার করতে আরও নিবিড়ভাবে কাজ করার এবং এ ধরনের আরও দ্বিপাক্ষিক মিশন আয়োজনের আশ্বাস দেন। তিনি অস্ট্রেলিয়ার পার্লামেন্টে বাংলাদেশ গ্রুপের এমপিদের বাংলাদেশে ব্যবসার সুযোগ দেখার লক্ষ্যে বাংলাদেশ ভ্রমণের জন্য বিশেষভাবে আমন্ত্রণ জানান।

বৈঠক শেষে জানানো হয়, নিবিড় সহযোগিতা এবং আরও অর্থপূর্ণ দ্বিপাক্ষিক সম্পৃক্ততা বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার অপার বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে সাহায্য করবে। দুই দেশের ক্রমবর্ধমান দ্বিমুখী বাণিজ্যের পরিমাণ থেকে স্পষ্ট হয় যে, দেশ দুটির মধ্যে অর্থনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী হয়েছে এবং বাণিজ্য বাড়ানো ও (বাণিজ্য) বহুমুখীকরণের মতো নতুন নতুন সুযোগ তৈরি হয়েছে। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে আরও নিবিড় সহযোগিতা দেশ দুটির জন্য পারস্পরিক সুবিধা বয়ে আনবে।  

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, জুলাই ২১, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।